Sunday, July 26, 2015

কবর যিয়ারত করার সুন্নতী পদ্ধতিঃ




কবর যিয়ারত করার সুন্নতী পদ্ধতিঃ
===================
পুরুষের জন্য নিয়ম দেয়া হল--মেয়েদের জন্য কবর জিয়ারত নিশেদ
--------------------
কোন দিন-ক্ষণ নির্ধারণ না করে, দল না বেঁধে একাকী যে কোন সময় কবর যিয়ারত করতে যাবে। সেখানে
গিয়ে প্রথমে কবরবাসীকে উদ্দেশ্য করে সালাম দিবে। বলবেঃ
(السَّلاَمُ عَلَيْكُمْ أهْلَ الدِّيَارِ مِنَ الْمُؤْمِنِيْنَ وَالْمُسْلِمِيْنَ وإناَّ إنْ شاَءَ اللهُ بِكُمْ لاَحِقُوْنَ ويَرْحَمُ اللهُ الْمُسْتَقْدِمِيْنَ مِنَّا وَالْمُسْتَأْخِرِيْنَ أسألُ اللهَ لَناَ وَلَكُمُ الْعاَفِيَةَ)
অর্থঃ হে কবরের অধিবাসী মুমিন ও মুসলিমগণ, আপনাদের প্রতি শান্তি ধারা বর্ষিত হোক। নিশ্চয় আমরাও আপনাদের সাথে এসে মিলিত হব ইনশআল্লাহ। আল্লাহ আমাদের পূর্ববর্তী ও পরবর্তীদের উপর রহম করুন, আমি আমাদের জন্য তোমাদের জন্য আল্লাহর কাছে নিরাপত্তার প্রার্থনা করছি।
(মুসলিম, ইবনু মাজাহ)
এভাবে সালাম দেয়ার পর কবরবাসীর জন্য জানা যে কোন দুআ পাঠ করবে।
যেমন এ দুআগুলো পাঠ করতে পারেঃ
১-(اللَّهُمَّ اغْفِرْ لَهُ وَارْحَمْهُ، وَعاَفِهِ واَعْفُ عَنْهُ، وَأَكْرِمْ نُزُلَهُ، وَوَسِّعْ مُدْخَلَهُ، وَاغْسِلْهُ بِالْماَءِ وَالثَّلْجِ وَالْبَرْدِ، وَنَقِّهِ مِنْ الْخَطاَياَ كَمَا يُنَقَّىالثَّوْبُ الأبْيَضُ مِنْ الدَّنَسِ، وَأَبْدِلْهُ دَارًا خَيْرًا مِّنْ دَارِهِ، وَأَهْلاً خَيْراً مِّنْ أَهْلِهِ، وَزَوْجاً خَيْراً مِنْ زَوْجِهِ، وَأَدْخِلْهُ الْجَنَّةَ، وَأَعِذْهُ مِنْ عَذاَبِ الْقَبْرِ، وَعَذاَبِ النَّارِ)
অর্থ: হে আল্লাহ্‌! আপনি তাকে ক্ষমা করুন, তার প্রতি দয়া করুন, তাকে পূর্ণাঙ্গ নিরাপত্তায় রাখুন। তাকে মাফ করে দিন। তার আতিথেয়তা সম্মানজনক করুন। তার বাসস্থানকে প্রশস্থ করে দিন। আপনি তাকে ধৌত করুন পানি, বরফ ও শিশির দিয়ে। গুনাহ হতে এমন ভাবে পরিস্কার করুন যেমন করে সাদা কাপড়কে ময়লা হতে পরিস্কার করা হয়। তাকে দুনিয়ার ঘরের পরিবর্তে উত্তম ঘর দান করুন। দুনিয়ার পরিবার অপেক্ষা উত্তম পরিবার দান করুন। আরো তাকে দান করুন (দুনিয়ার) স্ত্রী অপেক্ষা উত্তম স্ত্রী। তাকে বেহেস্তে প্রবেশ করিয়ে দিন। আর পরিত্রাণ দিন কবরের আযাব ও জাহান্নামের আযাব হতে। (ছহীহ্‌ মুসলিম ২/৬৬৩)
২- (اللَّهُمَّ اغْفِرْ لِحَيِّناَ وَمَيِّتِناَ، وَشاَهِدِناَ وَغاَئِبِناَ، وَصَغِيْرِناَ وَكَبِيْرِناَ، وَذَكَرِناَ وَأُنْثاَناَ، اللَّهُمَّ مَنْ أحْيَيْتَهُ مِناَّ فَأَحْيِهِ عَلىَ الإسْلاَمِ، وَمَنْ تَوَفَّيْتَهُ مِناَّ فَتَوَفِّهِ عَلىَ الإيْماَنِ، اللَّهُمَّ لاَتَحْرِمْناَ أجْرَهُ وَلاَتُضِلَّناَ بَعْدَهُ)
অর্থ: হে আল্লাহ্‌! আপনি আমাদের জীবিত-মৃত, উপস্থিত অনুপস্থিত, ছোট ও বড় নর ও নারীদেরকে ক্ষমা করো। হে আল্লাহ্‌! আপনি আমাদের মাঝে যাদের তুমি জীবিত রেখেছো তাদেরকে ইসলামের উপরে জীবিত রাখ। এবং যাদেরকে মৃত্যু দান করেন তাদেরকে ঈমানের সাথে মৃত্যু দান কর। হে আল্লাহ্‌! আমাদেরকে তার সওয়াব হতে বঞ্চিত করো না এবং তার মৃত্যুর পর আমাদেরকে পথ ভ্রষ্ট করো না। (ইবনে মা-জাহ্‌)
আরবী ভাষায় দুআ না জানলে যে কোন ভাষায় করতে পারে। মৃতের গোর আযাব ক্ষমা করার জন্য যে কোন শব্দ ব্যবহার করতে পারবে। হাত তুলে না তুলে উভয়ভাবে দুআ করা যায়। হাত তুললে কিবলা মুখী হয়ে নিবে তারপর দুআ করবে। এটাই হল কবর যিয়ারতের সুন্নাতী পদ্ধতি।
কবর যিয়ারতের উদ্দেশ্য কি?
কবর যিয়ারতের উদ্দেশ্য হতে হবে মাত্র দুটি। (১) কবরবাসীকে সালাম দেয়া ও তার মাগফিরাতের জন্য দুআ করা এবং (২) কবর দেখে উপদেশ গ্রহণ করা তথা আখেরাতের কথা স্মরণ করা।

No comments:

Post a Comment