Tuesday, March 17, 2015

একটা সুন্নাতকে জিন্দা করলে ১০০ শহীদের সওয়াব (!)




একটা সুন্নাতকে জিন্দা করলে ১০০ শহীদের সওয়াব (!)
=======================================
প্রশ্নঃ কয়েক বছর আগে আমি তাবলীগি সাথীদের সাথে তিন চিল্লায় গিয়েছিলাম। তখন আমার দাড়ী ছিলো না। এক মুরুব্বী বললেন, ‘তুমি দাড়ী রাখ! একটা সুন্নাতকে জিন্দা করলে ১০০ শহীদের সমান সওয়াব।’ এই বক্তব্যের সত্যটা জানতে চাই।
উত্তরঃ
=====
তাবলীগ জামায়াতের মূল পুস্তক ফাজায়েলে আমলে যেমন জাল/জইফ হাদীস বিদ্যমান, তেমনি তাদের মুরুব্বীরাও তাদের বয়ানে, কথাবার্তায় অহরহ জাল/জইফ হাদীস বর্ণনা করে থাকেন। তেমন একটি বর্ণনা হলো উপরোক্ত কথাটি।
এ লোকগুলোর জাল/জঈফ হাদীসের কোন ইলম নেই। একটা কথা শুনলেই হলো, তারা সেটা বয়ান করা শুরু করে দেন। একটুও যাচাই করে দেখেন না যে ধর্মের নামে যা শুনলাম তা সত্য কিনা। অথচ রাসুলুল্লাহ ﷺ বলেন,
وَحَدَّثَنَا عُبَيْدُ اللَّهِ بْنُ مُعَاذٍ الْعَنْبَرِيُّ، حَدَّثَنَا أَبِي ح، وَحَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الْمُثَنَّى، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ مَهْدِيٍّ، قَالاَ حَدَّثَنَا شُعْبَةُ، عَنْ خُبَيْبِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ، عَنْ حَفْصِ بْنِ عَاصِمٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " كَفَى بِالْمَرْءِ كَذِبًا أَنْ يُحَدِّثَ بِكُلِّ مَا سَمِعَ "
-"মানুষের মিথ্যাবাদী হওয়ার জন্য এতটুকুই যথেষ্ট যে, সে যা কিছু শোনে (বিনা বিচারে) তাই বর্ণনা করে।"
[মুসলীম হা/৫; আবু দাউদ হা/৪৯৯২; রিয়াদুস সালেহীন হা/১৫৫৫]
!
যেই জঈফ হাদীসটির উপর ভিত্তি করে আপনাকে উক্ত কথাটি বলা হয়েছিলো সেই হাদীসটি হলো-
من تمسك بسنتي عند فساد أمتي فله أجر مئة شهيد
-“আমার উম্মাতের কলহ-বিবাদের সময় যে ব্যক্তি আমার সুন্নাতকে আঁকড়ে ধরবে, তার জন্য ১০০ শহীদের সওয়াব রয়েছে।” -নিতান্তই দূর্বল হাদীস!
হাদীসটি ইবনু আদী “আল-কামিল” গ্রন্থে (২/৯০) এবং ইবনু বিশরান “আল-আমালী” গ্রন্থে (১/৯১,২/১৪১) হাসান ইবনু কুতাইবা হতে, তিনি আব্দুল খালেক ইবনুল মুনযির হতে... বর্ণনা করেছেন।
✔ হাদীসটির তাহ্বকীকঃ
===============
হাদীসটি সম্পর্কে আলবানী বলেনঃ
-হাদীসটির সনদ নিতান্ত দূর্বল। এর কারন হচ্ছে হাসান ইবনু কুতাইবা। তার সম্পর্কে ‘আল-মীযান’ গ্রন্থে যাহাবী বলেনঃ
-‘তিনি হালেক বা ধ্বংসপ্রাপ্ত।’ দারাকুতনী বলেনঃ
-‘তিনি মাতরুকুল হাদীস।’ আবু হাতিম বলেনঃ
-‘তিন দূর্বল।’ আযদী বলেনঃ
-‘তিনি ওয়াহীউল হাদীস (খবই দূর্বল)।’ উকায়লী বলেনঃ
-‘তিনি অধিক পরিমান সন্দেহ প্রবন ছিলেন। আর তার শায়েখ ইবনুল মুনযির অপরিচত।’
→আমরা দেখলাম হাদীসটি নিতান্তই জঈফ, সুতরাং এর উপর বিশ্বাস স্থাপন করা উচিৎ নয়; তার উপর এই কথাটি বিবেক, বুদ্ধি-যুক্তির ঊর্ধে। কারণ একটি সুন্নাতের মর্যাদা বা প্রতিদান যদি ১০০ শহীদের সমান সাওয়াব হয়, তাহলে তো অন্য কোন আমলের আর প্রয়োজন-ই নাই। কারন একজন শহীদের প্রতিদানই হলো নিশ্চিত জান্নাত, সেখানে ১০০ জন শহীদের প্রতিদান কি হবে তা তো কল্পনাই করা যায় না। তাই যদি হয়, তাহলে জিহাদ ফি সাবিলিল্লাহে প্রকৃত শহীদের প্রতি অবিচার করা হবে, তাই নয় কি?
তথ্য সূত্রঃ___________
সিলসিলা জঈফা হা/৩২৬
বিঃদ্রঃ
=====
দাড়ী রাখা সুন্নাত বলা হলেও, মুলত দাড়ী রাখা সুন্নাত নয়, ওয়াজীব। দাড়ী না রাখা গুনাহের কাজ। দাড়ী রাখার জন্য মিথ্যা হাদীস বলার দরকার নাই, এ সম্পর্কিত বহু হাদীস বর্ণীত হয়েছে সেগুলোই বর্ণনা করা উচিৎ।

8 comments: