Thursday, April 16, 2015

Hadith from Bukhari




একসময় ছিল আমরা যথন গোসলখানায় গুন গুন করে গান গাইতাম তখন, বড় ভাই/ বাবা পাশ দিয়ে যেতো বা গলা কাশি দিত তাহলে লজ্জায় কাপড় ছেড়ে লুকাতাম.........
রাস্তার পাশ দিয়ে হাওয়ায় হাওয়ায় দুলে দুলে হাটছি আর গুন গুন করে গান গাইছি, ঠিক তখন যদি পাড়ার মুরব্বি গোছের কেউ সামনে পড়ে যেত তখন লজ্জায় ধান ক্ষেতের উপর দিয়ে পালাতাম....... তখন ইসলামের অনুশাসন কি ছিল জানতাম না কিন্তু এটা জানতাম বড়দের সামনে গান গাওয়া লজ্জা তাই পালাতাম ।
আর আজ সমাজের বাস্তবতা এমন রাস্তার পাশ দিয়ে যুবক গান গেয়ে চলছে, পাড়ার মুরব্বি গোছের লোকগুলো রাস্তা ছেড়ে পালাচ্ছে। ছেলে বাবা/বড় ভাইয়ের সামনে উচ্চস্বরে বক্স লাগিয়ে গান গাইছে আর বাবা/বড় ভাই মুখ বোঝে চুপটি করে নেতিয়ে পাশের রুমে গিয়ে নামায পড়তেছে, তবুও যেন ছেলেকে কিছু বলার নাই। মেয়েকে মা অর্ধ উলঙ্গ বেশে সাজিয়ে দিচ্ছে স্কুল কলেজের মঞ্ঝে গিয়ে নূত্য করছে আর স্কুল কলেজের শিক্ষক হা করে তাকিয়ে তা গিলছে-বলার কেউ নেই, শাসন করারও কেউ নেই্। বলবে কি আর শাসন ই বা কি করবে তাদের কাছে তো এটা কোন অপরাধই মনে হচ্ছে না, এটাতো টেডিশন, সুস্থ সংস্কৃতি। ছাত্র-ছাত্রীদের একসাথে মিলে-মিশে নাচানাচি করা হচ্ছে গ্রুফ কমিনিকেশন, তাদের চোখেতো এতে কোন অন্যায় পরিলক্ষিত হচ্ছে না তো তারা কেন বাধা দিবে?
বরং বাবা-মা স্বপ্ন দেখে আমার ছেলে ‘ক্লোজ আপ নাম্বার ওয়ান’, ‘গাও বাংলাদেশ গাও’, ‘ক্ষুদে গানরাজ’, ‘নির্মাণশিল্পীদের গান’, গার্মেন্ট শ্রমিকদের গান’, ‘শাহরুখ খান লাইভ ইন কনসার্ট’, ‘ডেসটিনি ট্রাইনেশন বিগ শো’ ইত্যাদি তে প্রথম হবে, সম্মান-খ্যাতি অর্জন করবে। কেউ একবারের জন্যও চিন্তা করে না-ইসলাম কি বলছে আর আমরা ছেলে-মেয়েদের কোথায় ঢেলে দিচ্ছি?
আসলে কার অনুশাসন, কার হুকুম মানলে সম্মান-খ্যাতি অর্জন হবে তা আমরা আজ জানিই না। জানলে হয়তো এমন বিপরিত চিত্র দেখতে হতো না। আপনারা কি বলেন?

No comments:

Post a Comment