Thursday, May 21, 2015

পানি শূন্যতা পূরণ করে যে খাবার




পানি শূন্যতা পূরণ করে যে খাবার
গরমের সময় অনেকেরই দেহে পানিশূন্যতা দেখা যায়। পানিশূন্যতার ফলে শরীর তার স্বাভাবিক কাজকর্ম করতে পারে না। এর ফলে শরীর তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে, মুখের ভেতরে শুকনো ভাব হয়, মাথাব্যথা করে এবং মাথা ঘোরে, শরীর দুর্বল হয়ে পড়ে।
এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে সাহায্য করবে কিছু ফল ও সবজি। জেনে নিন এমন কিছু ফল ও সবজি সম্পর্কে।
-শসা
শসায় থাকা পটাসিয়াম যা শরীরে পানির ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। এছাড়াও শসায় স্টেরল নামে উপাদান রয়েছে যা শরীরে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে কার্যকরী ভূমিকা পালন করে। শসার আঁশে স্টেরল বেশি থাকে তাই শসার আঁশ না ফেলাই ভাল।
-তরমুজ
তরমুজ অনেক রসালো একটি ফল। যা স্বাদের পাশাপাশি শরীরে প্রচুর পরিমাণ পানির যোগান দিতে পারে। তাই রোদ বেশি হলে তরমুজ খেতে হবে কারণ তাতে অতিরিক্ত ঘাম হলেও শরীর পানিশুন্য হবে না। একই সঙ্গে আসবেনা শরীরে ক্লান্তিও।
-স্ট্রবেরি
ভিটামিন সি যুক্ত একটি সুস্বাদু ফল হচ্ছে স্ট্রবেরি। এটিও শরীরে পানির চাহিদা পূরণ করতে পারে। ফলটি শরীরের হাড়ের সংযোগগুলো শক্ত করে। একই সঙ্গে সূর্যের তাপে পুড়ে যাওয়া চামড়ার রঙ ফিরিয়ে আনতেও সহায়তা করে।
-টমেটো
টমেটোও শরীরে পর্যাপ্ত পরিমাণ পানির যোগান দিতে পারে। এর ক্যান্সার প্রতিরোধী গুণও রয়েছে। এছাড়া লাইকোপেন নামে টমেটোতে একটি উপাদান রয়েছে যা আল্ট্রা ভায়োলেট রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে ত্বক।
-কমলা
তেষ্টা মেটাতে এক গ্লাস কমলার রস অতুলনীয়। এর মধ্যে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম। কমলার মধ্যে যেসব পুষ্টি রয়েছে তা পেশির ব্যথা রোধ করতে সাহায্য করে এবং ক্লান্তি দূর করে দেহে শক্তি জোগায়। এমনকি কমলা ত্বকের জন্যও বেশ উপকারী।
-তালের শাঁশ
তালের শাঁশও অত্যন্ত সুস্বাদু; এর মধ্যে রয়েছে পানির মিশ্রণ। এই নরম, তুলতুলে ফলটির মধ্যে পানি ভরপুর থাকে যা গরমে দেহকে আর্দ্র করে এবং শীতল অনুভূতি দেয়।

No comments:

Post a Comment