Tuesday, May 19, 2015

Saying of ইমাম আল-গাজ্জালি (রাহিমাহুল্লাহ)




√ যখন কোনো শিশুকে দেখ, তখন বলবে--এই শিশু আল্লাহর কোন নাফরমানী করে নাই;
কিন্তু আমি করেছি, অতএব, সে আমার চেয়ে ভাল।
√ কোন বয়ঃবৃদ্ধ লোককে দেখে বলবে--এই ব্যক্তি আমার আগে থেকেই আল্লাহর বন্দেগী করে আসছে, অতএব, সে অবশ্যই আমার চেয়ে ভাল।
√ যদি কোনো আলেম ব্যক্তিকে দেখ, তাহলে বলবে--সে যা কিছু পেয়েছে, আমি তা পাই নাই; সে যে মর্যাদায় পৌঁছেছে, আমি সেখানে পৌঁছাতে পারি নাই; সে বিদ্বান, আমি মূর্খ; তাহলে কি করে আমি তাঁর সমকক্ষ হতে পারি?
√ যদি সে মূর্খ হয়, তাহলে বলবে--এই লোকটি না-ফরমানী করে থাকলে অজ্ঞতাবশতঃ করেছে, আর আমি আল্লাহর না-ফরমানী করেছি জেনে শুনে, সুতরাং আল্লাহর শাস্তি আমার ক্ষেত্রে অধিকতর প্রযোজ্য; আমি জানিনা, শেষ পরিণতি কার ভাল হয়; আমারই না তার।
√ যদি তুমি কোন কাফির ব্যক্তির প্রতি দৃষ্টিপাত কর, তাহলে বল; আমি জানিনা, হয়তো বা সে মুসলমান হয়ে যাবে এবং তার জীবনাবসান নেক আমলের মধ্য দিয়ে হবে এবং ইসলাম গ্রহণের ওসীলায় তার সকল পূর্ব গুনাহ মাফ হয়ে যাবে... আর আমি--আল্লাহ্ না করুন--গোমরাহ হয়ে যেতে পারি, যার ফলে কুফর-শিরক ও পাপে লিপ্ত হয়ে আমার মৃত্যু হতে পারে; সুতরাং পরিণামে সে হয়তঃ আল্লাহর নৈকট্য লাভ করবে আর আমি শাস্তি ভোগকারীদের দলভুক্ত হয়ে যাব।"
-- ইমাম আল-গাজ্জালি (রাহিমাহুল্লাহ)

No comments:

Post a Comment