Monday, June 8, 2015

প্রচলিত সালাতের ১০০ টি ভুল এবং তার বিবরন সমূহ ২৬ থেকে ২৮ পর্যন্ত :



প্রচলিত সালাতের ১০০ টি ভুল এবং তার বিবরন সমূহ ২৬ থেকে ২৮ পর্যন্ত :
প্রচলিত ভুলঃ ২৬
আমাদের দেশে অধিকাংশ ইমাম, মুক্তাদি দু’সাজদাহ্র মাঝে বসে কোন দু’আ পড়েন না, এটা সুন্নাত বিরোধী।
* রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর পদ্ধতিঃ
দুই সাজদাহর মাঝখানে বসে রাসূল (সাল্লাল্লাহু আলাইহিওয়া সাল্লাম) এই দু’আটি পাঠ করতেনঃ‘ আল্লাহুম্মাগাফিরলী আয়ারহামনি ওয়াহদিনি ওয়া’আফিনী ওয়ারযুক্নী’ (সহীহ বুখারী)
প্রচলিত ভুল ২৭
দন্ডায়মান এবং বসাঅবস্থায় পিঠ সোজা না রাখা যেমন পিঠ কুঁজো করে রাখা বা ডানে-বামে হেলে থাকা। অনুরূপভাবে রুকু’ ও সাজদাহা্য় পিঠ সোজা না রাখা।
* রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিওয়া সাল্লাম-এর পদ্ধতিঃ
রাসুলুল্লাহ্ (স) বলেন ‘‘যে ব্যক্তি রুকূ-সাজদায় পিঠ সোজা করে না, আল্লাহ তার সলাতের দিক দৃষ্টিপাত করবেন না।’’ (তাববারানী সহীহ সনদে) তিনি আরো বলেন, ‘অতিম্মুর রুকূ ওয়াস্সুজুদ’ অর্থাৎ তোমরা রুকূ ও সাজদাহ পরিপূর্ণরূপে আদায় কর। (সহীহ বুখারী, সহীহ মুসলিম)
প্রচলিত ভুল ২৮
রুকূ অবস্থায় প্রশান্তি ও ধীরস্থিরতা অবলম্বন না করা। দেখা যায় অনেকে তাড়াহুড়া করে সলাত আদায় করতে গিয়ে ভালভাবে রুকূ-সাজদাহ্ করে না, রুকূর সময় পিঠ সোজা না করে মাথাটা একটু নীচু করে। মোরগের মত করে সাজদাহ্ করে। অথচ এভাবে সলাত আদায়কারীকে নিকৃষ্ট চোর বলা হয়েছে। আর তার সলাতও বিশুদ্ধ হবে না।
* রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিওয়া সাল্লাম-এর পদ্ধতিঃ
হুযাইফা (রাঃ) দেখলেন জনৈক ব্যক্তি অপূর্ণরূপে রুকূ-সাজদাহ্ করছে। তিনি তাকে বললেন, তুমি তো সলাত আদায় করোনি। তুমি যদি এ অবস্থায় মৃত্যুবরণ কর, তবে মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহিওয়া সাল্লাম)-কে আল্লাহ্তা’আলা যে ফিতরাত (বা ইসলাম) দিয়ে প্রেরণ করেছেন, তুমি তা ভিন্ন অন্য ফিতরাতের উপর মৃত্যুবরণ করবে। (সহীহ বুখারী, সহীহ মুসলিম)। আবু হুরাইরা (রাঃ) নাবী (সাল্লাল্লাহু আলাইহিওয়া সাল্লাম) থেকে বর্ণনা করেন, তিনি দেখলেন, এক ব্যক্তি মাসজিদে নববীতে প্রবেশ করে সলাত আদায় করল। তখন নাবী (সাল্লাল্লাহু আলাইহিওয়া সাল্লাম) তাকে বললেন, তুমি ফিরে গিয়ে সলাত আদায় কর, কেননা তুমি সলাত আদায় করোনি। এইভাবে লোকটি তিনবার আদায় করল ও রসূল (স) তাকে তিনবার ফিরিয়ে দিলেন, তখন লোকটি বলল, হে রসূল! আমাকে সলাত শিখিয়ে দিন.... (অতঃপর তিনি তাকে ধীরে সুস্থ্যে সলাত আদায় শিক্ষা দিলেন)। (সহীহ বুখারী, সহীহ মুসলিম, মিশকাত হা/৭৯০)

No comments:

Post a Comment