Sunday, June 28, 2015

ওসামা ইবনু জায়েদ (রাঃ) বলেন, রাসুল (সঃ) বলেছেন,





ওসামা ইবনু জায়েদ (রাঃ) বলেন, রাসুল (সঃ) বলেছেন,
''এক বেক্তিকে কেয়ামত এর দিন নিয়ে আসা হবে। তারপর তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে। এতে করে তার নাড়িভুঁড়ি বের হয়ে যাবে। আর সে তা নিয়ে এমনভাবে ঘুরতে থাকবে জেমনভাবে গাধা আটা পিষার জাঁতার সাথে ঘুরতে থাকে। জাহান্নামীরা তার নিকট একত্রিত হয়ে জিজ্ঞেস করবে, আপনি কি আমাদের ভালো কাজের আদেশ আর মন্দ কাজের নিষেধ করতেন না ? সে বলবে হাঁ । আমি তোমাদের ভালো কাজের আদেশ করতাম কিন্তু আমি নিজে তা করতাম না। আর খারাপ কাজ হতে তোমাদের নিষেধ করতাম আর আমি তা করতাম।'' (বুখারি, মুসলিম, মিশকাত হা/৪৯১২)
- শেয়ার করে আপনার মুসলিম ভাইবোনকে এই মূল্যবান হাদিসটি জানার সুযোগ দিন।
আবদুল্লাহ ইবনে মাসঊদ (রাঃ) বলেন, আমি রাসুল (ছাঃ) কে বলতে শুনেছি,
''আল্লাহ্‌ তাআলা ঐ বেক্তির মুখমণ্ডল উজ্জ্বল করুণ, যেই বেক্তি আমার কোন হাদিস শোনে এবং যেভাবে শুনেছে ঠিক সেভাবে অপরের নিকট পৌঁছে দেয়।কেননা অনেকসময় যার নিকট পৌঁছান হয়,সে বেক্তি শ্রোতা অপেক্ষা বেশী জ্ঞেনি হয়।''
(তিরমিজী, ইবনে মাজাহ, দারেমী,সহিহ, মিশকাত হা/২১৬ ইলম অধ্যায়)

No comments:

Post a Comment