Saturday, October 10, 2015

তাই সকলের উচিৎ বেশী বেশী কুরআনের বানী ও সহিহ হাদিস শেয়ার করে অন্যদের কাছে পোঁছে দেয়া।




ফেসবুকে অযথা ফালতু কিছু শেয়ার না করে দিনে অল্প করে হলেও কুরআন-হাদিস শেয়ার করুন। এতে আপনার দ্বারা কিছুটা হলেও ইসলাম প্রচার হবে।
__________
দ্বীন সম্পর্কে জ্ঞান অর্জন ছাড়া একজন মানুষের ঈমান-আকীদা-বিশ্বাস, ইবাদত-বন্দেগী কিংবা লেনদেন - এর কোনটিই শুদ্ধভাবে করা সম্ভব নয়। আর যা শুদ্ধ নয়, তা আল্লাহর কাছে গ্রহণযোগ্য নয়।
_________
এজন্যই আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দ্বীনের জ্ঞান অর্জন করাকে সকলের জন্য বাধ্যতামূলক বলে ঘোষণা দিয়ে বলেছেন: জ্ঞানার্জন প্রত্যেক মুসলিমের ওপর ফরয। (ইবনে মাজাহ)
_________
দ্বীন সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারা একজন ব্যক্তির জন্য কল্যাণের সুসংবাদ, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: আল্লাহ পাক যার কল্যাণ চান তাকে দ্বীনের জ্ঞান দান করেন। (বুখারী, মুসলিম)
_________
জ্ঞানী ব্যক্তি নিজে যেমন আলোকিত, তেমনি অপরকেও তিনি আলোকিত করেন। এজন্য জ্ঞানান্বেষী শুধু নিজের আমলের সওয়াব নয়, বরং অন্যদের আমলের সওয়াবও নিজের “হিসাবে” জমা করতে পারেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন:
_________
যে ভাল কাজের পথ প্রদর্শন করল, তার জন্য রয়েছে এর সম্পাদনকারীর অনুরূপ সওয়াব। (মুসলিম)
_________
আবদুল্লাহ ইব্‌নু ‘আম্‌র (রাঃ) থেকে বর্ণিতঃ
আল্লাহ্‌র রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ
_________
আমার কথা পৌঁছিয়ে দাও, যদি তা এক আয়াতও হয়। আর বনী ইসরাঈলের ঘটনাবলী বর্ণনা কর। এতে কোন দোষ নেই। কিন্তু যে কেউ ইচ্ছা করে আমার উপর মিথ্যারোপ করল, সে যেন জাহান্নামকেই তার ঠিকানা নির্দিষ্ট করে নিল। সহীহ বুখারিঃ ৩৪৬১
_________
তাই সকলের উচিৎ বেশী বেশী কুরআনের বানী ও সহিহ হাদিস শেয়ার করে অন্যদের কাছে পোঁছে দেয়া।

No comments:

Post a Comment