Saturday, March 19, 2016

ইবনে মাজাহ, বুখারী




‪খুবই গুরুত্বপূর্ণ পোস্ট‬ !!!!!!!!!
এই হাদিস থেকে শিক্ষণীয় যে,
- রাসুল (সঃ) এর সময় থেকেও, রাসুল (সঃ) এর কাজের লোক হওয়া সত্তেও শুধুমাত্র একটি চাদর আত্মসাৎ করার কারনে সে জাহান্নামে চলে গিয়েছে, আপনি কি বুঝতে পারছেন আত্মসাৎ কত বড় বিষয় ?
বিঃদ্রঃ গণিমতের মাল কি ? যুদ্ধক্ষেত্রে মুসলিমরা যে কাফেরদের সাথে যুদ্ধ করতো, তখন যদি কাফেররা হেরে যায় তাহলে তাদের সব সম্পদ জিনিসপত্র মুসলিমদের হয়ে যায়। আর এই পুরষ্কার আল্লাহ্‌র পক্ষ থেকে নির্ধারিত হয়েছে। কেউ যদি যুদ্ধে গিয়ে মারা যায় তাহলে সে শহীদ এর মর্যাদা পাবে, আর যদি যুদ্ধে জয়ী হয়ে ফিরে আসে তাহলে সেই যুদ্ধের গণিমতের মাল এর একটা অংশ ভাগ পাবে। রাসুল সঃ এর ভাগের গণিমতের মালের পাহারাদার ছিলেন 'কারকারা' নামের সেই বেক্তি। আর গণিমতের সম্পদ ভাগ করার আগে সে ঐ চাদরটি চুরি করে রেখে দিয়েছিল। আর যেহেতু সেই চাদর এখনো ভাগ হয়নি তাই সেটা আরেকজনের হক্ক। আর অপরের হক্ক আত্মসাৎ করার পরিনাম জাহান্নাম বলেই রাসুল সঃ ঘোষণা করেছেন।
- অপর হাদিসে আছে, একটি জুতার ফিতাও যদি কেউ আত্মসাৎ করে তবেও তাঁর জন্য জাহান্নাম। এইবার ভেবে দেখুন বিষয়টা কেমন ? অনেকেই স্কুল, কলেজ, রাস্তাঘাট,সরকারী সম্পদ, জনগণের হক্ক আত্মসাৎ করে থাকে ! আজকেই সব ফিরত দিতে হবে নতুবা আপনার জায়গা জাহান্নাম ! আর যদি যার সম্পদ খেয়েছেন তাকে না পান বা মারা গিয়ে থাকে, তবে তাঁর আত্মীয়কে দিয়ে আসবেন, আর সেটাও সম্ভব না হলে তাঁর নামে দান করে আল্লাহকে বলুন এবং ক্ষমা চান। আশা করা যায় আপনি ভুল সংশোধন করলে আল্লাহ্‌ ক্ষমা করে দিবেন। নিশ্চয়ই আল্লাহ্‌ তওবাকারীকে ক্ষমা করেন যদি সে সত্যি সত্যি আল্লাহ্‌র ভয়ে তওবা করে আর নিজেকে শুধরে নেয়।
- গুরুত্বপূর্ণ এই বিষয়টি অবশ্যই শেয়ার করবেন।

No comments:

Post a Comment