Sunday, October 1, 2017

পূজা বা কাফির-মুশরিকদের ধর্মীয় উৎসবে অংশগ্রহণ করা, তাদেরকে অভিনন্দন জানানো বা তাদের উপাসনালয়ে ঘুরতে যাওয়ার বিধান কি?



Image may contain: text


পূজা বা কাফির-মুশরিকদের ধর্মীয় উৎসবে অংশগ্রহণ করা, তাদেরকে অভিনন্দন জানানো বা তাদের উপাসনালয়ে ঘুরতে যাওয়ার বিধান কি?
........ 
ধর্মনিরপেক্ষতার নামে আজকের মুসলিম সমাজের এক বড় অংশ হিন্দুদের দুর্গা পুজায় অংশগ্রহণ করছে। প্রথমত, কাফির-মুশরিকদের ধর্মীয় উৎসবে অংশগ্রহণ করা সম্পূর্ণ হারাম। কেননা, সেসব উৎসবে সরাসরি আল্লাহ্‌র সাথে শিরক করা হয়। যেখানে ইমানদার কখনই আল্লাহ্‌র সাথে শিরক সহ্য করতে পারেনা, মূর্তিপূজার প্রতি তার এক তীব্র ঘৃণা থাকে, সেখানে মূর্তিপূজার উৎসবে মুসলিম কীভাবে অংশগ্রহণ করে?

এমনকি যদি কোন মুসলিম পূজা দেখে খুশি হয় বা আনন্দ প্রকাশ করে, তবে তৎক্ষণাৎ তার ঈমান চলে যাবে। তাহলে সরাসরি পূজায় অংশগ্রহণ করা মুসলিমের জন্য কীভাবে বৈধ হবে??
অনেক মুসলিমই হিন্দুদের অভিনন্দন জানান, বলেন “শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা”(নাউজুবিল্লাহ)।
তারা আল্লাহ্‌র সাথে শিরক করবে আর আপনি মুসলিম হয়ে তাদের এই কাজের জন্য অভিনন্দন জানাবেন?!!তবে তার আর আপনার মধ্যে কী পার্থক্য রইলো? বিধরমীদের কোন ধর্মীয় উৎসবে তাদের শুভেচ্ছা জানানোর অর্থই হল আপনি তাকে সমর্থন দিচ্ছেন এবং তা সম্পূর্ণ হারাম! উমার(রাঃ) বলেনঃ
“তোমরা মুশরিকদের উপাসনালয়ে তাদের উৎসবের দিন প্রবেশ করোনা, কেননা সে সময় তাদের উপর আল্লাহ্‌র গজব নাযিল হয়”(আল-বায়হাকি)।
অনেকেই পূজা দেখতে যান কিন্তু তাতে অংশগ্রহণও করেন না বা তাদের শুভেচ্ছাও জানান না। এই কাজটিও হারাম কেননা মুমিনের সামনে আল্লাহ্‌র সাথে শিরক করা হবে, যে শিরককে আল্লাহ্‌ সবচেয়ে বড় জুলুম হিসেবে উল্লেখ করেছেন, আর মুমিন তা উপভগ করবে? অসম্ভব!
সর্বশেষ, পূজার প্রসাদ বা এ উপলক্ষে যে খাবারই বিতরণ করা হোক না কেন, তাও মুসলিমের জন্য হারাম।।

আল্লাহ্‌ বলেনঃ
“নিশ্চয়ই যে আল্লাহ্‌র সাথে শিরক করবে, আল্লাহ জান্নাতকে তার জন্য হারাম করে দিবেন এবং তার স্থান হবে জাহান্নাম” (সূরা মায়েদাঃ৭২) coll

No comments:

Post a Comment