Friday, May 22, 2015

● আফসোস, সহীহ হাদীসকে লাল বাতি জ্বালিয়ে দুরে ঠেলে দেয়া হচ্ছে মসজিদগুলোতে ●




● আফসোস, সহীহ হাদীসকে লাল বাতি জ্বালিয়ে দুরে ঠেলে দেয়া হচ্ছে মসজিদগুলোতে ●
------------------------------------------------------------------------------
হাদীস: ১- "আবু কাতাদাহ (রাঃ) হতে বর্ণিত । তিনি বলেন ,রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, যখন তোমাদের কেউ মসজিদে প্রবেশ করবে, তখন সে যেন দু’রাকাত সালাত আদায় করা ব্যতীত না বসে।"
[বুখারী হা/৪৪৪, ১১৬৭; মুসলিম হা/৭১৪ ; তিরমিযী হা/৩১৬ ; নাসাঈ হা/৭৩০ ; আবুদাউদ হা/৪৬৭ ; ইবনু মাজাহ হা/১১২৩ ; আহমাদ হা/২২০১৭, ২২০৭২, ২২০৮৮, ২২১৪৬; দারেমী হা/১৩৯৩; রিয়াদুস সালেহীন হা/১১৫১]
হাদীস: ২: "জাবির (রাঃ) হতে বর্ণিত । তিনি বলেন, নবী করীম (সাঃ) এর খুৎবা দানকালে সেখানে এক ব্যক্তি আগমন করেন । তিনি তাকে বলেন, হে অমুক ! তুমি কি (তাহিয়াতুল মাসজিদ) সালাত পড়েছ ? ঐ ব্যক্তি বলেন, না । নবী (সাঃ) বলেন, তুমি দাঁড়িয়ে সালাত আদায় কর । অন্য হাদীসে বলা হয়েছে “তুমি সংক্ষিপ্ত ভাবে দুই রাকাআত (তাহিয়াতুল মাসজিদ) সালাত আদায় কর।"
[ বুখারী হা/৮৮৩, ৮৮৪ ; মুসলিম হা/১৮৯৫, ১৮৯৬, ১৮৯৭, ১৮৯৮, ১৮৯৯, ১৯০০; তিরমিযী; ইবনে মাজাহ; নাসাঈ হা/১৪০৩; আবু দাউদ হা/১১১৫, ১১১৬, ১১১৭ ]
প্রথম হাদীসে রাসূলুল্লাহ (সাঃ) তাহিয়াতুল মাসজিদ সালাতের গুরুত্ব বুঝিয়েছেন এবং এই সালাত না আদায় করে বসতে নিষেধ করেছেন।
দ্বিতীয় হাদীসে রাসূলুল্লাহ (সাঃ) নিজে খুৎবা চলাকালীন অবস্থায় আগত ব্যক্তিকে দাঁড় করিয়ে দুই রাকাত তাহিয়াতুল মাসজিদ সালাত আদায় করিয়ে এই সালাতের গুরুত্বের প্রমাণ দিয়েছেন।
আর আমাদের মসজিদ গুলিতে খুতবা চলাকালীন সময়ে লাল বাতি জ্বালিয়ে নিষেধ করা হয় যে লাল বাতি জ্বলা কালীন কোন নামায পড়া নিষেধ। কারণ আমাদের মাযহাবে তাহিয়াতুল মসজিদ নফল । আার খুৎবা শুনা ওয়াজিব । যে ওয়াজিব খুৎবা থামিয়ে রাসূল (সাঃ) তাহিয়াতুল মসজিদ নামায পড়ালেন, সেই গুরুত্বপূণ সালাতকে লাল বাতি দেখানোর অধিকার কে দিল আমাদের হুজুরদেরকে ?? একটু ভেবে দেখুন অন্ধ অনুসরণ করতে গিয়ে আমরা সহীহ হাদীসের সাথে যে আচরণ করছি, তার পরে নবী (সাঃ) এর সামনে দাঁড়াতে পারবো তো ???

No comments:

Post a Comment