Monday, May 4, 2015

ইবাদতকারীগন প্রায়ই যে শির্কে লিপ্ত হয় “লোক দেখানো ইবাদত করা শির্ক”




ইবাদতকারীগন প্রায়ই যে শির্কে লিপ্ত হয় “লোক দেখানো ইবাদত করা শির্ক”
রাসূল (সাঃ) বলেন, আমি কি তোমাদের এমন বিষয়ে সংবাদ দিবো না ? যে বিষয়টি আমার কাছে মসীহ দাযযালের চেয়েও ভয়ঙ্কর ? সাহাবায়ে কেরাম বললেন, হ্যাঁ। তিনি বললেন তা হচ্ছে শির্কে খফি বা গোপন শির্ক। [আর এর উদাহরন হচ্ছে] একজন মানুষ দাড়িয়ে শুধু এজন্যই তার নামাজকে খুব সুন্দরভাবে আদায় করে যে, কোন মানুষ তার নামাজ দেখছে [ বলে সে মনে করছে ] (মুসনাদে আহমাদ-হাদিস সহিহ)
আমি খুব সুন্দরভাবে সলাত আদায় করি বা অনেক টাঁকা যাকাত দেই কিংবা খুব সুন্দর কণ্ঠে কুরআন তিলায়ত করি, লোকে আমাকে ভালো বলবে, আমার প্রশংসা করবে - যখনি মানুষের সমস্ত ইবাদত আল্লাহ তা’লাকে সন্তুষ্ট করার পরিবর্তে এই সমস্ত চিন্তায় নিমজ্জিত হয়, মহান আল্লাহ ঐ বেক্তির লোক দেখানো বা লোকের প্রশংসা কামনাকারি ঐ ইবাদতকে প্রত্যাখ্যান করেন। লোক দেখানো দান করা, সলাত আদায় করা, সিয়াম পালন বা যেকোনো কাজ হোক না কেন, এটাই তাকে জাহান্নামে নিয়ে যাবে। সমস্ত ইবাদত হবে আল্লাহ তা’লাকে সন্তুষ্ট করার জন্য, মানুষের প্রশংসা কুরানোর জন্য নয়।

No comments:

Post a Comment