Wednesday, May 6, 2015

আলহামদুলিল্লাহ! কেন বলবেন! কখন বলবেন




আলহামদুলিল্লাহ! কেন বলবেন! কখন বলবেন
কোনো কিছু পাওয়ার পর কিংবা কোনো কিছু খাওয়ার পর আমরা সাধারণত আলহামদুলিল্লাহ বলি। এর বাইরেও বলি। কোনো সুসংবাদ, রোগমুক্তি কিংবা অন্তর শীতল করা আবেগ-অনুভূতির ক্ষেত্রেও আলহামদুলিল্লাহ বলি। এটি একটি কোরআনিক শব্দ, যার অর্থ সব প্রশংসা আল্লাহর। কোনো নিরীশ্বরবাদী যদি প্রশ্ন করেন কেন আপনি আলহামদুলিল্লাহ বলবেন? কারণ সবকিছুই তো আপনি অর্জন করেছেন নিজস্ব পরিশ্রমের বিনিময়ে অথবা আপনার মতো অন্য কোনো মানুষের দয়া-করুণা কিংবা অনুকম্পার কারণে। কম জানা দুর্বল ইমানের লোকজন বুদ্ধিমান নিরীশ্বরবাদীর দ্বারা যে কোনো সময় বিভ্রান্ত হতে পারেন। আর সে কারণে সচরাচর ব্যবহৃত খুঁটিনাটি বিষয় সম্পর্কে সম্যক জ্ঞান থাকলে অনেক ফেতনা-ফেসাদ থেকে রক্ষা পাওয়া যায়।
আলহামদুলিল্লাহ বুঝতে হলে সবার আগে দরকার আলহামদু শব্দটির অর্থ, উদ্দেশ্য এবং তাৎপর্য জানা। পরে আপনাকে জানতে হবে রব এবং আলামিন শব্দের অর্থ। আলহামদু বলতে সেই প্রশংসাকে বোঝানো হয় যা নিয়ামতের কারণে জ্ঞাপিত হয়। আর নিয়ামত হলো সেসব পুরস্কার, দান কিংবা অনুদান যা বান্দা তার মালিক দীন-দুনিয়ার বাদশাহ আল্লাহর পক্ষ থেকে জন্মসূত্রে বা কর্মসূত্রে লাভ করে। নিয়ামতগুলো কখনো দেখা যায় আবার কখনো দেখা যায় না; কখনো স্পর্শ করা যায় আবার কখনো যায় না- হৃদয় দিয়ে অনুভব করতে হয়। নিয়ামতের জন্য আল্লাহ ছাড়া অন্য কারও প্রশংসা হারাম। আল্লাহর নিয়ামত সম্পর্কে জানতে ও বুঝতে হলে আপনার থাকতে হবে আধুনিক বিজ্ঞানময় একটি মন, বুদ্ধিমান মস্তিষ্ক এবং প্রচুর জ্ঞান।
পবিত্র কোরআনের সুরা ইবরাহিমের ৩৪ নম্বর আয়াতে আল্লাহ বলেন, 'তোমরা আল্লাহর নিয়ামত গুনে শেষ করতে পারবে না'। মানুষ সাধারণত এসব খোঁজাখুঁজির তোয়াক্কা করে না। আল্লাহর দেওয়া নিয়ামতকে নিজের প্রাপ্য কিংবা পরিশ্রমলব্ধ বা অন্য কোনো মানুষের অনুগ্রহ মনে করে তারা হয় নির্বিকার থাকে, নয়তো অহংকারী হয়ে পড়ে কিংবা অন্য কোনো বান্দার কাছে মাথা নুইয়ে আত্মসমর্পণ করে। আর এ কারণেই এ আয়াতের পরবর্তী বাক্যে আল্লাহ বলেন, 'মানুষ বড়ই জালিম, অকৃতজ্ঞ'। কোন জালিম কোন অকৃতজ্ঞ তা বোঝার জন্য আয়াতের প্রথম বাক্যটি পড়তে হবে। আল্লাহ বলেন, 'আর যিনি তাঁর নিকট চাওয়া প্রতিটি বস্তু দিয়ে দিলেন'। আয়াতের এ অংশের ব্যাখ্যায় বলা যায় মানুষ তার রবের দরবারে কায়মনোবাক্যে প্রার্থনা করলে রব তা মঞ্জুর করেন।
কিন্তু অকৃতজ্ঞ এবং জালিম প্রকৃতির মানুষ আল্লাহর নিয়ামতপ্রাপ্তির পর তা বেমালুম ভুলে যায়।

No comments:

Post a Comment