Monday, June 8, 2015

ঘুষ গ্রহণ ও ঘুষ প্রদানকারী ঃ




আসসালামুলাইকুম
ঘুষ গ্রহণ ও ঘুষ প্রদানকারী ঃ
সূদের মত ঘুষ গ্রহণ ও প্রদান একটি কাবীরা গোনাহ যার পরিণাম জাহান্নাম। সরকারী বা বেসরকারী কর্মচারীদেরকে কিংবা কোন দায়িত্বশীলকে প্রভাবিত করে প্রকৃত হক্বদারগণকে তাদের ন্যায্য প্রাপ্য হতে বঞ্চিত করে ঐ সম্পদে অংশগ্রহণ করা হারাম। আল্লাহ তা‘আলা বলেন,
وَلاَ تَأْكُلُوا أَمْوَالَكُمْ بَيْنَكُمْ بِالْبَاطِلِ وَتُدْلُوا بِهَا إِلَى الْحُكَّامِ لِتَأْكُلُوا فَرِيقًا مِنْ أَمْوَالِ النَّاسِ بِالْإِثْمِ وَأَنْتُمْ تَعْلَمُونَ
(سورة البقرة : ১৮৮)
‘তোমরা নিেেজদের মধ্যে একে অন্যের অর্থ অন্যায়ভাবে ভক্ষণ করো না এবং মানুষের ধন-সম্পদের কিছু অংশ জেনে শুনে অন্যায়ভাবে ভক্ষণ করার উদ্দেশ্যে বিচারকদের নিকট পেশ করো না’ (বাক্বারাহ ১৮৮)।
অত্র আয়াতে আল্লাহ তা‘আলা সরকারী কর্মচারীগণকে ঘুষ প্রদান করতে নিষেধ করেছেন।
عن أبي هريرة قال لَعَنَ رسول الله صلى الله عليه وسلم الرَاشِيَ وَالْمُرْتَشِيْ.
আবূ হুরায়রা (রাযিঃ) বলেন, রাসূল (ছাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) ঘুষ গ্রহণকারী ও ঘুষ প্রদানকারীর উপর অভিশাপ করেছেন (ইবনু মাজাহ, সনদ ছহীহ, মিশকাত, হা/৩৭৫৩; বাংলা ৭ম খণ্ড, হা/৩৫৮১ ‘নেতৃত্ব’ অধ্যায়)।
عَنْ أَبِي أُمَامَةَ عَنْ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَنْ شَفَعَ لِأَخِيهِ بِشَفَاعَةٍ فَأَهْدَى لَهُ هَدِيَّةً عَلَيْهَا فَقَبِلَهَا فَقَدْ أَتَى بَابًا عَظِيمًا مِنْ أَبْوَابِ الرِّبَا.
আবূ উমামাহ (রাযিঃ) থেকে বর্ণিত, রাসূল (ছাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, ‘যে ব্যক্তি কারো জন্য সুপারিশ করল এবং সেই সুপারিশের প্রতিদান স্বরূপ তাকে কিছু উপহার দিল। যদি সে তা গ্রহণ করে তাহ’লে সে সূদের দরজাসমূহের একটি বড় দরজায় উপস্থিত হ’ল’ (আবূদাঊদ, সনদ হাসান, মিশকাত, হা/৩৭৫৭)।
عَنْ بُرَيْدَةَ عَنْ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَنْ اسْتَعْمَلْنَاهُ عَلَى عَمَلٍ فَرَزَقْنَاهُ رِزْقًا فَمَا أَخَذَ بَعْدَ ذَلِكَ فَهُوَ غُلُولٌ.
বুরায়দাহ (রাযিঃ) বলেন, রাসূল (ছাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, ‘আমি যাকে ভাতা দিয়ে কোন কাজের দায়িত্ব প্রদান করেছি সে যদি ভাতা ব্যতীত অন্য কিছু গ্রহণ করে তাহ’লে তা হবে খিয়ানাত’ (আবূদাঊদ, মিশকাত হা/৩৭৪৮)।
عن خولة الأنصارية قالت قال رسول الله صلى الله عليه وسلم إِنَّ رِجَالاً يَتَخَوَّضُوْنَ فِيْ مَالِ اللهِ بِغَيْرِحَقٍّ فَلَهُمُ النَّارُ يَوْمَ الْقِيَامَةِ.
খাওয়ালাহ আনছারী (রাযিঃ) বলেন, রাসূল (ছাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, ‘নিশ্চয়ই কিছু লোক আল্লাহ্র সম্পদ অন্যায়ভাবে ভক্ষণ করে। ক্বিয়ামতের দিন তাদের জন্য রয়েছে জাহান্নাম। (বুখারী, মিশকাত হা/৩৭৪৬)।
-----------
কে বড় ক্ষতিগ্রস্ত
আবদুর রাযযাক বিন ইউসুফ

No comments:

Post a Comment