Monday, September 21, 2015

প্রশ্ন ৭৫ --> মেয়েরা কি ঈদের নামাজ পড়তে পারবে ?



Shamsunnahar Runa's photo.
বিস্তারিত প্রশ্ন:
মেয়েদের ঈদের নামাজ কী জামায়াতের সাথে পড়া বাধ্যতামূলক? যেখানে মেয়েদের জামায়াতের ব্যবস্থা নাই সেখানে মেয়েরা কি করবে? যখন ঈদ্গাহে নামাজ শুরু হবে তখন নামাজ আদায় করতে হবে নাকী যে কোনো সময় আদায় করা যাবে? বিস্তারিত জানতে চাই।
উত্তর :
নারীদের ঈদের নামাজে অংশ নেওয়া বাধ্যতামূলক নয়, তবে সুন্নত । রাসূলুল্লাহ (সা) এ ব্যাপারে আদেশ দিয়েছেন ।
# ‘উম্মে আতিয়া (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন : আমাদেরকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আদেশ করেছেন আমরা যেন মহিলাদেরকে ঈদুল ফিতর ও ঈদুল আজহাতে সালাতের জন্য বের করে দেই ; পরিণত বয়স্কা, ঋতুবতী ও গৃহবাসিনী সহ সকলকেই। কিন্তু ঋতুবতী মেয়েরা (ঈদগাহে উপস্থিত হয়ে) সালাত আদায় থেকে বিরত থাকবে তবে কল্যাণ ও মুসলিমদের দোয়ায় অংশ নিবে। তিনি জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসূল ! আমাদের মাঝে কারো কারো ওড়না নেই। (যা পরিধান করে আমরা ঈদের সালাতে যেতে পারি) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, সে তার অন্য বোন থেকে ওড়না নিয়ে পরিধান করবে।’ (-মুসলিম)
অর্থাৎ সকল নারী : বালিকা, তরুণী, বৃদ্ধা ,কুমারী, বিবাহিত , অবিবাহিত এমনকি ঋতুবতী হলেও ঈদগাহে যেতে আদেশ করেছেন । তবে ঋতুবতী নারীরা নামাযে অংশ নিবে না তারা শুধু দোআতে অংশ নিবে ।
ঈদের নামায জামাতে আদায় করতে হয় । তাই মেয়েদের জন্য জামাতের ব্যবস্থা থাকলে অবশ্যই আদায় করা উচিত হবে, কারণ রাসূলুল্লাহ (সা) আদেশ করেছেন । জামাতের ব্যবস্থা না থাকলে তাদের আর ঈদের নামায আদায় করতে হবে না ।
কিন্তু আমাদের দেশে দুঃখের বিষয় মেয়েদের ঈদের জামাতের জন্য কোন ব্যবস্থাই নেওয়া হয় না । আশা করি ভবিষ্যতে এ করুণ দশার উন্নতি হবে ইনশাল্লাহ ।

No comments:

Post a Comment