Wednesday, October 7, 2015

সহীহ হাদিস



•৷• সহীহ্ হাদিস •৷•'s photo.


তারা হন্ত দন্ত হয়ে মসজিদে ঢুকলো , ঐ তো মসজিদের ভেতরেই বসে আছেন তিনি। তারা তাকে উদ্দেশ্য করে বললঃ ও অবু দারদা(রাঃ) ! তোমার ঘর তো আগুনে পুরে গেল!
__________
আবু দারদা (রাঃ) বললেনঃ “আল্লাহর কসম! আমার ঘর পুরে যায়নি।” তারা আবারও বললঃ “তোমার ঘর আগুনে পুরে গেছে।” আবু দারদা (রাঃ) বললেনঃ “আল্লাহর কসম! আমার ঘর আগুনে পুরেনি।”
__________
আবু দারদা (রাঃ) কে মসজিদে রেখেই তারা মসজিদ থেকে বের হয়ে আগুনে বিধ্বস্ত সেই অঞ্চলের দিকে যায়, পুরো অঞ্চলের বাড়ি ঘর আগুনে পুরে ছাই হয়ে গেছে, শুধু আবু দারদা (রাঃ) এর ঘরটি ছাড়া। তারা অবাক হয়, ফিরে আসে মসজিদে, আবু দারদা (রাঃ) এর কাছে। এসে জিজ্ঞেস করেঃ
__________
কিভাবে তুমি এত নিশ্চিত হয়ে বলতে পারলে যে তোমার ঘর আগুনে পুরেনি? আবু দারদা (রাঃ) বললেনঃ “রাসুলুল্লাহ (সাঃ) আমাকে কিছু শিখিয়ে দিয়েছেন, যদি আমি সেগুলো বলি (পাঠকরি) তাহলে কোন ধরনের অনিষ্ঠ আমাকে আঘাত করতে পারবে না।”
__________
আবু দারদা (রাঃ) তারপর রাসুলুল্লাহ (সাঃ) এর শিখানো সেই দোয়াটি বললেনঃ
__________
“ ও আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি দুঃখ এবং বিষাদ থেকে, এবং আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি আমার অপারগতা এবং অলসতা থেকে, এবং আশ্রয় প্রার্থনা করছি ভীরুতা এবং কৃপণতা থেকে, এবং আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি মানুষ এবং ঋণ দারা পরাভুত হওয়ার অবস্থা থেকে।– সুতরাং আমি এই দোয়াই করেছিলাম।”
__________
এই দোয়াটির ব্যাপারে, আবু উমামা (রাঃ) বর্ননা করেনঃ “আমি মসজিদে বসেছিলাম তখন রাসুলুল্লাহ (সাঃ) আমাকে জিজ্ঞেস করলেনঃ “ কি সমস্যা আবু উমামা?”
__________
আমি বললামঃ আমি খুব সমস্যার মধ্যে আছি কারন আমি একটা জায়গায় ঋণ গ্রস্থ।
__________
রাসুলুল্লাহ (সাঃ) আমাকে বললেনঃ এইভাবে দোয়া কর [আল্লাহ আমি আপানার কাছে আশ্রয় চাই দুঃখ এবং বিষাদ থেকে... ... ... ]
__________
সুতরাং এইভাবেই আমি আল্লাহর কাছে দোয়া করলাম, এবং আল্লাহ আমার সমস্যা দূর করে দিলেন এবং ঋণ সোধ করে দিলাম।” [ আত-তারবিয়াহ আল-জিহাদিয়া ওয়াল বিনা (সাহিহ) ৫/ ২৮-৩১]
__________
দোয়াটি এখানে দিয়ে দেয়া হলঃ
اللَّهُمَّ إنِّي أعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَ الْحَزَنِ ، وَ الْعَجْزِ وَ الْكَسَلِ ، وَ الْبُخْلِ وَ الْجُبْنِ ، وَ ضَلَعِ الدِّيْنِ وَ غَلَبَةِ الرِّجَالِ
__________
আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল হাম্মি ওয়ালহুযনি ওয়ালআজযি ওয়ালকাসলি ওয়ালবুখলি ওয়ালজুবনি ওয়াগালাবাতিদ দাইনে ওয়াক্বাহরির রিজাল।
__________
অর্থঃ হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি দুঃখ এবং বিষাদ থেকে, অপারগতা এবং অলসতা থেকে, ভীরুতা এবং কৃপণতা থেকে, ঋণের বোঝা থেকে আর মানুষ কর্তৃক পরাভুত হওয়ার অবস্থা থেকে। [সহিহ বুখারি]
__________
বিপদে পরলে আপনার মাথা খারাপ হয়ে যায় ?? কি করবেন বুঝে উঠতে পারেন না? এরপর কখনও বিপদে পরলে এদিক ওদিক ছুটাছুটি না করে , ঠাণ্ডা মাথায় আল্লাহর রাসুল (সাঃ) এর শেখানো এই দোয়ার মাধ্যমে আল্লাহর সাহায্য চেয়েই দেখুন।

No comments:

Post a Comment