Monday, March 21, 2016

দুই সিজদার মাঝে দু'আঃ




প্রশ্নঃ অনেক মুসল্লী দুই সিজদার মাঝে দু'আ পাঠ করেন না। কেউ কেউ এটা পড়া জরুরি মনে করেন। আসলে কোনটা ঠিক?
_
উত্তরঃ
====
রাসুল ﷺ দুই সিজদার মাঝে দু'আ পাঠ করতেন। এটা সহী হাদীস হতে জানা যায়। আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) হতে বর্ণিত, রাসুল ﷺ দুই সিজদার মাঝে নিচের দু'আ পড়তেন:-
ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺍﻏْﻔِﺮْ ﻟِﻲ ﻭَﺍﺭْﺣَﻤْﻨِﻲ ﻭَﺍﺟْﺒُﺮْﻧِﻲ ﻭَﺍﻫْﺪِﻧِﻲ ﻭَﺍﺭْﺯُﻗْﻨِﻲ
উচ্চারণঃ আল্লাহুম্মাগফির লী, ওয়ারহামনী, ওয়া 'আফিনী, ওয়াহদিনী, ওয়ারযুক্বনী।
______________
অর্থঃহে প্রভূ! আমায় ক্ষমা করুন, আমাকে দয়া করুন, আমার বিপদ দূর করুন, আমাকে রিযিক দান করুন এবং আমার মর্যাদা বর্ধিত করুন। [তিরমিযী হা/২৮৪; আবু দাউদ হা/৮৫০; সুনান ইবনু মাজাহ হা/৮৯৮]
______________
যে ব্যক্তি সালাতে রাসুল ﷺ এর সুন্নাত যত বেশী অনুসরণ করবে তার সালাত তত বেশী রাসুল ﷺ এর সালাতের অনুরুপ হবে, এটাই স্বাভাবিক। কারন রাসুল ﷺ বলেন, ‘তোমরা আমাকে যেভাবে সালাত আদায় করতে দেখ, সেভাবে সালাত আদায় কর।’ [বোখারী ও মুসলীম]!
______________
এটা পাঠ করা রাসুল ﷺ এর সুন্নাত। আজ থেকেই আমল করুন।
-
বি:দ্র:
------
দুই সিজদার মাঝে রাব্বিগফিরলি, রাব্বিগফিরলি, রাব্বিগফিরলিও বলা যাবে। [নাসাঈ হা/১০৬৯; ইবনু মাজাহ হা/৮৯৭; আবু দাউদ হা/৮৭৪; আহমাদ ২২৮৬৬; দারিমী হা/১৩২৪। ইরওয়া ৩৩৫;
তাহক্বীক আলবানী সহীহ]

No comments:

Post a Comment