Saturday, July 22, 2017

তাজবী বা জপ মালা এবং কাউন্টার মেশিন দিয়ে তাসবিহ পাঠ সুন্নাত না বিদায়াত?



Image may contain: text


🔘 প্রশ্ন : বর্তমানে বা পূর্বে ব্যবহৃত তাজবী বা জপ মালা এবং কাউন্টার মেশিন দিয়ে তাসবিহ পাঠ সুন্নাত না বিদায়াত? আশা করছি দলিল ভিত্তিক উত্তর প্রদান করে সাহায্য করবেন৷
==========================
উত্তর: হাতের আঙ্গুল দিয়ে তাসবীহ গণনা করা উত্তম। কেননা, এই আঙ্গুলগুলো কিয়ামতের দিন সাক্ষ্য দিবে। তবে কারও আঙ্গুলে গুণতে সমস্যা থাকলে বা অসুস্থ বা বয়োবৃদ্ধ হওয়ার কারণে সংখ্যা মনে রাখতে না পারলে তখন তাসবীহ দানা বা ডিজিটাল কাউন্টার মেশিন দিয়ে গণনা করতে পারে।

*প্রশ্ন: তাসবীহ কি আঙ্গুল দ্বারা উত্তম না তাসবীহ দানা দ্বারা?*
উত্তর: শাইখ ইবনে উছাইমীন (রহঃ) বলেছেন, তাসবীহ্ দানা ব্যবহার করা জায়েয। তবে উত্তম হচ্ছে, হাতের আঙ্গুল ও আঙ্গুলের কর ব্যবহার করা। কেননা নবী (সা) বলেন,
اعْقِدْنَ بِالْأَنَامِلِ فَإِنَّهُنَّ مَسْئُولَاتٌ مُسْتَنْطَقَاتٌ
“*আঙ্গুল দ্বারা তাসবীহ্ গণনা কর। কেননা (ক্বিয়ামত দিবসে) এগুলো জিজ্ঞাসিত হবে এবং এগুলোকে কথা বলানো হবে।*” (আহমাদ। আবু দাউদ, অধ্যায়ঃ ছালাত, অনুচ্ছেদঃ কংকর দ্বারা তাসবীহ গণনা করা। তিরমিযী, অধ্যায়ঃ দু’আ, অনুচ্ছেদঃ তাসবীহ্ পাঠ করার ফযীলত।)
তাছাড়া তাসবীহ্ ছড়া হাতে নিয়ে থাকলে রিয়া বা লোক দেখানো ভাবের উদ্রেক হতে পারে। আর যারা তসবীহ্ ছড়া ব্যবহার করে সাধারণতঃ তাদের অন্তর উপস্থিত থাকে না। এদিক ওদিকে তাকায়। সুতরাং আঙ্গুল ব্যবহার করাই উত্তম ও সুন্নাত সম্মত। [দ্র: ফতোয়া আরকানুল ইসলাম ২৬০ নং প্রশ্নের উত্তর.   

🔘 উত্তর দিয়েছেন শাইখ Abdullahil Hadi

No comments:

Post a Comment