Thursday, October 26, 2017

প্রশ্ন: সময়ের বরকত কি উঠে যাচ্ছে?





প্রশ্ন: সময়ের বরকত কি উঠে যাচ্ছে?
উত্তর: 
--------------------
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم ‏ "‏ لاَ تَقُومُ السَّاعَةُ حَتَّى يُقْبَضَ الْعِلْمُ، وَتَكْثُرَ الزَّلاَزِلُ، وَيَتَقَارَبَ الزَّمَانُ، وَتَظْهَرَ الْفِتَنُ، وَيَكْثُرَ الْهَرْجُ ـ وَهْوَ الْقَتْلُ الْقَتْلُ ـ حَتَّى يَكْثُرَ فِيكُمُ الْمَالُ فَيَفِيضُ ‏"‏‏.
আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামত কায়েম হবে না, যে পর্যন্ত না ইল্‌ম উঠিয়ে নেওয়া হবে, অধিক পরিমাণে ভূমিকম্প হবে, সময় সংকুচিত হয়ে আসবে, ফিতনা প্রকাশ পাবে এবং হারজ বৃদ্ধি পাবে। হারজ অর্থ খুনখারাবী। তোমাদের সম্পদ এত বৃদ্ধি পাবে যে, উপচে পড়বে।

(সহীহ বুখারী (ইফাঃ) অধ্যায়ঃ ১৫/ বৃষ্টির জন্য দু'আ (كتاب الاستسقاء) পরিচ্ছদঃ ৬৬১. ভুমিকম্প ও কিয়ামতের আলামত সম্পর্কে যা বর্ণিত হয়েছে। হাদিস নম্বরঃ [979])
“সময় সংকুচিত হয়ে আসবে” এ কথার অর্থ:
-------------------------
❑ ইমাম নওবী রহ. বলেন “সময় সংকুচিত হয়ে আসবে” এ কথার
অর্থ হল,“সময় থেকে বরকত উঠে যাবে।”

❑ ইবনে হাজার আসকালানী রাহ. বলেন:
“সঠিক কথা বল, সব কিছু থেকে বরকত উঠে যাবে। এমনকি সময় থেকেও। এটি কিয়ামত সন্নিকটে আসার আলামত।” 
❑ কাযী ইয়াযও উক্ত মতকে সমর্থন করেছেন।
❑ ইমাম ইবনুল কাইয়েম রাহ. বলেন: সব কিছু থেকে (এমনকি সময় থেকেও) বরকত চলে যাওয়ার একটি কারণ হল, পাপচার।

সুতরাং ‘সময়ের বরকত উঠে গেছে’ বলে বসে না থেকে আমাদের কর্তব্য হল, সুপরিকল্পিতভাবে সময়ের সর্বোচ্চ ব্যবহার করা। পরিকল্পিতভাবে অধিক পরিমানে দ্বীন ও দুনিয়া কল্যাণকর কাজ করা এবং সময়ের অপচয় রোধ করা। 
সেই সাথে পাপচার থেকে দূরে থাকা। তাহলে ইনশআল্লাহ, আল্লাহর রহমতে আল্লাহর রহমতে আমরা অল্প সময়েও অনেক কল্যাণকর কাজ আঞ্জাম দিতে সক্ষম হবো। আল্লাহ তাওফিক দান করুন। আমীন।

No comments:

Post a Comment