পবিত্রতা, ওযু, গোসল এবং তায়াম্মুম
____________________________________
ওযু ফরয কয়টি ও কি কি
শায়খ আব্দুল আজীজ বিন বাজ রাহিমাহুল্লাহ বলেন, “ওযুর ফরয হচ্ছে ছয়টিঃ
(১) কুলি করা, নাকে পানি দেয়া ও নাক ঝাড়াসহ সমস্ত মুখমন্ডল ভালোভাবে ধৌত করা।
(২) কনুইসহ দুইহাত ধৌত করা।
(৩) ভেজা হাতে কানসহ মাথা মাসাহ করা।
(৪) টাখনুসহ দুই পা ধৌত করা।
(৫) যে তারতীব বা ধারাবাহিক নিয়ম বর্ণনা করা হলো (মুখ, হাত, পা, মাথা মাসাহ) এইভাবে করা, আগে বা পরে না করা।
(৬) এগুলো পরপর করা, অর্থাৎ একটা কাজের পরে অন্য আরেকটা কাজ করতে এমন বিরতি না দেয়া যে আগের ধৌত করা অংগ শুকিয়ে যায়।”
অনেক প্রশ্ন করেন, এতোদিন শুনে আসলাম ওযুর ফরজ চারটি, আর আজকে আপনি বলছেন ওযুর ফরজ হচ্ছে ছয়টি? আপনার নতুন দুইটা কোথা থেকে বানাইলেন?
ওযুর ফরজ ছয়টি কারণ আল্লাহ বলেছেন, “হে ঈমানদারগণ! তোমরা যখন সালাতের জন্য প্রস্তুত হও, তখন তোমাদের মুখমন্ডল ও দুইহাত কনুই পর্যন্ত ধৌত কর এবং তোমাদের মাথা মাসাহ করা ও দুইপা টাখনু পর্যন্ত ধৌত কর।” সুরা আল-মাইয়ি’দাঃ ৬।
এই আয়াতের উপর ভিত্তি করে আমাদের দেশের প্রচলিত হানাফী মাযহাবের অনুসারীরা আলেমরা ওযুর ফরজ চারটি মনে করেন, যা আমাদের এখানে বর্ণিত প্রথম চারটির অনুরূপ। বাকি যে দুইটা ফরয এখানে লিখা হয়েছে, আপনি যদি আয়াতের দিকে একটু লক্ষ্য করেন তাহলে, সেই দুইটা ফরজ বুঝতে পারবেন। আমি একটু ব্যখ্যা করছি ইন শাল্লাহ।
পাঁচ নাম্বার ফরয হচ্ছে “যে তারতীব বা ধারাবাহিক নিয়ম বর্ণনা করা হলো (মুখ, হাত, পা, মাথা মাসাহ) এইভাবে করা, আগে বা পরে না করা।” একটু চিন্তা করে দেখুন, আমাদের সালাতে প্রথমে কিয়াম, এর পরে কিরাত, এরপরে রুকু এরপরে সিজদা। কেউ যদি আগে পরে করে, ধরুন রুকুর আগে সিজদা করে এরপরে রুকু করে, তাহলে কি তার সালাত হবে? না হবেনা। অনুরূপভাবে আল্লাহ সুরা মায়ি’দাহর ৬ নাম্বার আয়াতে প্রথমে মুখমন্ডল, এরপরে হাত, এরপর মাথা মাসাহ, এরপরে পা ধৌত করতে বলেছেন। সালাতে যেমন ফরয হচ্ছে আগে রুকু করে পরে সিজদাহ করা, একই যুক্তি বা দলীলে, ওযুর জন্যে ফরয হচ্ছে আগে মুখ ধোয়া এরপরে হাত, আগে পরে করলে হবেনা। আর নবী সাল্লাল্লাহু আ’লাহি ওয়া সাল্লাম জীবনে কোন একদিন, এই ধারাবাহিক ভাবে অযুর বিপরীত করেছেন, যেমন হাতের পূর্বে পা ধুয়েছেন, এমন প্রমান নেই। এথেকে অনেক ইমাম ও আলেম, ওযুতে তারতীব বা ধারাবাহিকতা রক্ষা করা ফরয বলে ফতোয়া দিয়েছেন।
আর ষষ্ঠ ফরয হচ্ছে, “এগুলো পরপর করা, অর্থাৎ একটা কাজের পরে অন্য আরেকটা কাজ করতে এমন বিরতি না দেয়া যে আগের ধৌত করা অংগ শুকিয়ে যায়”। এটা হছে ধরুন, আপনি সিজদাহ দিলেন, সিজদাহ দিয়ে বসে থাকলেন ৫-১০ মিনিট, এরপর পরের রাকাতের জন্যে দাড়ালেন। এই বিরতির কারণে কি তার সালাত হবে? না হবেনা। অনুরূপভাবে আল্লাহ সুরা মায়িদাহর ৬ নাম্বার আয়াতে প্রথমে মুখমন্ডল, এরপরে হাত, এরপর মাথা মাসাহ, এরপরে পা ধুইতে বলেছেন। এইগুলো পরপর করতে বলেছেন, এমন না যে আপনি এখন হাত ধুয়ে এখে কোন কাজে চলে গেলেন আর ৫-১০ মিনিট পরে বাকি অংগগুলো ধুইলেন, এতে ওযু হবেনা, কারণ ক্বুরআনের আয়াতে অংগগুলো পরপর ধৌত করতে বলা হয়েছে। এই যুক্তিতে অনেক আলেম এই ফতোয়া দিয়েছেন যে, “ওযুর অঙ্গগুলো পর ধৌত করা ফরয।”
এব্যপারে আল্লাহ ভালো জানেন। উল্লেখ্য, উপরে আয়াতে বর্ণিত কাজগুলো ছাড়া ওযুর মাঝে বাকি সবগুলো কাজ সুন্নত।
____________________________________
ওযু করার সুন্নতী পদ্ধতি
(১) প্রথমে পবিত্রতা অর্জনের জন্য অন্তরে নিয়ত করতে হবে। এরজন্য কোনো দুয়া পড়তে হবেনা বা, মুখে কোনো কিছু বলতে হবেনা। নিয়ত অর্থ হচ্ছে কোন কাজ করতে ইচ্ছা করা বা সংকল্প করা। “আমি পবিত্রতা অর্জন করার জন্য ওযু করছি”, অন্তরে শুধুমাত্র এই ধারণাটুকু বা ইচ্ছা থাকলেই নিয়ত করা হয়ে যাবে। প্রত্যেক কাজের শুরুতে নিয়ত করা “ফরয”। সহীহ বুখারীঃ ১।
নিয়তের জন্য নাওয়াইতু...মুখে উচ্চারণ করে এমন দুয়া পড়া বেদাত, সুতরাং সেটা করা যাবেনা।
(২) অতঃপর “বিসমিল্লাহ” বলে ওযু করা শুরু করতে হবে। ওযু বা গোসলের পূর্বে বিসমিল্লাহ বলে শুরু করা কিছু আলেমের মতে সুন্নত, অনেক আলেমের মতে ফরয। তাই সবসময় চেষ্টা করতে অবশ্যই শুরুতে বিসমিল্লাহ বলেই ওযু/গোসল শুরু করার জন্য। আর বাথরুমে ওযু করলেও বিসমিল্লাহ বলবে। আবু দাউদঃ ১০১, তিরমিযীঃ ২৫। উল্লেখ্য, শুধু “বিসমিল্লাহ” বলাই সুন্নত, বিসমিল্লাহ-হির রাহমানীর রাহীম – পুরোটা নয়।
(৩) ডান হাতে পানি নিয়ে দুই হাতের কব্জি পর্যন্ত তিনবার ধৌত করতে হবে। এসময় হাতের আংগুলগুলো খিলাল করতে হবে। আবু দাউদ, মিশকাতঃ ৪০১, নাসায়ী মিশকাতঃ ৪০৫।
এসময় হাতে আংটি থাকলে রাসুল সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম সেটা নাড়িয়ে ধৌত করতেন। ফিকহুস সুন্নাহঃ ১/৬১। উল্লেখ্য, হাত কব্জি পর্যন্ত না ধোয়া পর্যন্ত ওযুর পানিতে হাত দেয়া যাবেনা। কারণ ঘুমের সময় তার হাত কোথায় ছিলো, কেউ জানেনা। অথবা, হাতে কোনো নাপাকী থাকলে ওযুর পানিও নাপাক হয়ে যাবে। এইজন্য, কব্জি পর্যন্ত হাত না ধোয়া পর্যন্ত ওযুর পানিতে হাত দেয়া নিষিদ্ধ। আবু হুরায়রা রাদিয়াল্লাহু আ’নহু থেকে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমাদের কেউ নিদ্রা থেকে জাগ্রত হলে, সে যেন তার হাত তিনবার না ধোয়া পর্যন্ত পানিতে না ঢোকায়। কেননা তোমাদের কারো জানা নেই যে, তার হাত রাতে কোথায় পৌঁছেছিল। সুনানে নাসাঈ।
(৪) ডান হাতে এক আজলা পরিমান পানি নিয়ে অর্ধেক পানি দিয়ে কুলি করবে আর বাকি অর্ধেক পানি নাকে দিয়ে নাক পরিষ্কার করবে ও বাম হাতে নাক ঝাড়বে। এসময় ভালো করে কুলি করে মুখের সব অংশে এবং নাকের উপরের নরম অংশ পর্যন্ত পানি পৌঁছাতে হবে। অধিকাংশ মানুষ আগে কুলি করে পরে নাকে পানি দেয়, এটা ঠিকনা। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম ডান হাতে পানি নিয়ে অর্ধেক পানি দিয়ে কুলি আর বাকি অর্ধেক পানি দিয়ে নাক পরিষ্কার করতেন, অর্থাৎ কুলি করা ও নাক ধোয়া একই সাথে করতেন। আবু দাউদঃ ২৩৬৬, তিরমিযীঃ ৭৮৮।
(৫) কপালের গোড়া থেকে দুই কানের লতি পর্যন্ত ও থুতনীর নীচ পর্যন্ত সমস্ত মুখমন্ডল ধৌত করবে। বুখারী ও মুসলিম। যাদের দাড়ি ঘন, তাদের ভেজা হাতে দাড়ি খিলাল করলেই হবে। আর যাদের দাড়ি হালকা বা মুখের সাদা চামড়া দেখা গেলে পানি পৌছানো ওয়াজিব। আর নারীরা এক অঞ্জলি পানি থুতনীর নিচে দিবে, সেটাও মুখের অন্তর্ভুক্ত, তবে গলা ধৌত করবে না।
(৬) প্রথমে ডান হাত ও পরে বাম হাত কনুইসহ ধৌত করবে। হাতের আঙ্গুলের অগ্রভাগ থেকে অন্তত কনুই পর্যন্ত ধোয়া ওয়াজিব।
(৭) মাথা মাসাহ করা সঠিক নিয়মঃ ইমানের পরেই সবচেয়ে গুরুত্বপূর্ণ ইবাদত হলো “সালাত” বা সালাত। অথচ, আমাদের ব্যক্তিগত উদাসীনতা, স্বল্পশিক্ষিত হুজুরের কাছে থেকে শিখা অথবা “নূরানী সালাত শিক্ষা” নামক বইয়ের ভুল শিক্ষার কারণে আমাদের সালাতের মাঝে কত যে ভুল ঢুকে আছে। মাথা মাসাহ করা নিয়ে আমাদের মাঝে যে ভুল গুলো প্রচলিত সেগুলো নিয়ে আলোচনা করা হলো। প্রথম কথা হচ্ছে, মাথা মাসাহ করতে হবে একবার, তিনবার নয়। আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম ওযুর অংগসমূহ কখনো একবার, কখনো দুইবার আবার কখনও তিনবারও ধৌত করতেন। কিন্তু মাথা মাসাহ করতেন একবার। মিশকাতঃ ৩৯৩-৩৯৪।
দ্বিতীয়ত, মাথা মাসাহ করার সময় ঘাড় মাসাহ করা বিদআ’ত। ইমাম আন-নববী রাহি’মাহুল্লাহ বলেন, “মাথা মাসাহ করার ব্যপারে হাদীস জাল ও এটা করা সুন্নত নয়, বরং বিদআ’ত। ইমাম শওকানী নায়লুল আওতারঃ ১/১৬৩, মাজমু ফাতওয়া ১/৫৬, ইমাম ইবনে কাইয়িম যাদুল মায়া’দঃ ১/১৮৭।
রাসুল সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম কখনোই ঘাড় মাসাহ করতেন না, তাই ঘাড় মাসাহ করা নবীর আদর্শ বিরোধী, যা নিঃসন্দেহে পরিত্যাজ্য।
তৃতীয় ভুলঃ নূরানী সালাত শিক্ষা, মকসুদুল মুমিনীনসহ কিছু বইয়ে লেখা রয়েছে, মাথার চার ভাগের এক ভাগ বা তিন ভাগের এক ভাগ মাসাহ করা ফরয। এই কথার কোনো ভিত্তি নেই, বরং, রাসুল সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম সমস্ত মাথাই মাসাহ করতেন। সুতরাং সমস্ত মাথা মাসাহ করাই ফরয।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম যেভাবে মাথা মাসাহ করতেনঃ তিনি সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম দুই হাতের ভেজা আংগুল দিয়ে মাথার সামনে হতে পেছনে ও পুনরায় পেছন থেকে সামনে বুলিয়ে পুরো মাথা একবার মাসাহ করতেন। একই সাথে ভেজা শাহাদাত আঙ্গুল দিয়ে কানের ভেতর অংশ এবং বুড়ো আংগুল দিয়ে কানের বাইরের অংশ মাসাহ করতেন। মাথায় পাগড়ি/স্কার্ফ থাকলে পাগড়ির উপরে ভেজা হাত দিয়ে সমস্ত মাথা মাসাহ করে নিতে হবে।
(৮) এরপর প্রথমে ডান পা ও পরে বাম পা টাখনুসহ ভালোভাবে ধৌত করতে হবে। বাম হাতের আংগুলগুলো দিয়ে পায়ের আঙ্গুলগুলো খিলাল করতে হবে। এসময় খেয়াল রাখতে হবে, পুরো পা যেনো ভালোভাবে ধৌত করা হয়, অনেকের পায়ের গিটের নিচে পুরো অংশ পানি দিয়ে ধৌত করা হয়না। এরকম করলে জাহান্নামে যেতে হবে, কারণ একারণে তার ওযু হয়না।
(৯) শীতকালে বা সফরে ওযু থাকা অবস্থায় মোজা পড়লে মোজা খুলে পা ধৌত করতে হবেনা, মোজার উপরে একবার মাসাহ করলেই হবে। আর চামড়া বা কাপড় যেকোনো মোজাতেই মাসাহ করা যাবে। তিরমিযী।
মোজ়ার উপরে পা মাসাহ করার নিয়মঃ দুই হাতে ভেজা আঙ্গুল পায়ের পাতা হতে টাখনু পর্যন্ত টেনে এনে একবার মাসাহ করতে হবে। মুসলিম, মিশকাতঃ ৫১৮। ডান হাত দিয়ে ডান পা ও বাম হাত দিয়ে বাম পা মাসাহ করতে হবে। ওযু এখানেই সমাপ্ত। ওযুর পরে সুন্নত হচ্ছেঃ
(১) রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম ওযু শেষে একটু পানি নিয়ে লজ্জাস্থান বরাবর ও তার আশেপাশের কাপড়ে হালকা পানি ছিটিয়ে দিতেন। আবু দাউদ, নাসায়ী, মিশকাত ৩৬১, সহীহঃ আলবানী।
কারণ, শয়তান মানুষকে ওয়াসওয়াসা দেয় যে, তোমার পেশাবের ফোঁটা বের হয়েছে। এই কাজ করলে এই ওয়াসওয়াসা দূর হবে।
(২) ওযু শেষে চারটি সহীহ দুয়া রয়েছে। সেই দুয়াগুলো “দুয়া, দুরুদ” অধ্যায়ে বর্ণনা করা হয়েছে।
(৩) ওযুর পরে দুই রাকাত সালাত পড়া। এই সালাত নফল, তবে এর অনেক মর্যাদা রয়েছে।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম বলেছেন, “যে ব্যক্তি আমার দেখানো এই পদ্ধতিতে ওযু করে মনের মধ্যে অন্য কোনো চিন্তা করা ছাড়া দুই রাকাত সালাত পড়ে, ঐ ব্যক্তির পূর্বের সমস্ত গুনাহ মাফ হয়ে যাবে।” সহীহ বুখারীঃ ১৫৯।
ইমাম মুসলিম অন্য হাদীসে বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম বলেছেন, “ঐ ব্যক্তির জন্য জান্নাত ওয়াজিব হয়ে যাবে।” সহীহ মুসলিমঃ ২২৬।
উল্লেখ্যঃ এইখানে সমস্ত গুনাহ মাফ হয়ে যাবে ও জান্নাত ওয়াজিব হয়ে যাবে এর জন্য শর্ত হলো সালাতে সালাতের বিষয় ছাড়া অন্য কোনো কিছু চিন্তা করা যাবেনা। তাই এই সালাতের পূর্ণ ফযীলত পেতে হলে সেইদিকে লক্ষ্য রাখতে হবে।
____________________________________
ওযু সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু বিষয়
(১) ওযুর অংগগুলো একবার, দুই বার বা তিনবার ধৌত করতে হবে। একবার ধৌত করা ফরয, সর্বোচ্চ তিনবার করা উত্তম। তবে মাথা মাসাহ বা পায়ে মোজা থাকলে পা মাসাহ একবারই করতে হবে। ওযুর অংগ তিনবারের বেশি ধৌত করা বাড়াবাড়ি, হাদীসে এই কাজের কড়া সমালোচনা করা হয়েছে। বুখারী ও মুসলিম, মিশকাত ৩৯৫-৩৯৭।
(২) পানি অপচয় করা যাবেনা। টেপ ছেড়ে ওযু করা পানি অপচয়ের মধ্যে পড়বে। উচিত হচ্ছে মগে বা কোনো পাত্রে পানি নিয়ে ওযু করা। আর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম ওযু করতেন এক মুদ বা ৬২৫ গ্রাম পানি দিয়ে (প্রায় পৌনে এক লিটার)। বুখারী ও মুসলিম, মিশকাত ৪৩৯।
(৩) ওযু শেষে ভেজা অংগগুলো তোয়ালে দিয়ে মুছে ফেলা জায়েজ। ইবনে মাজাহঃ ৪৬৫।
(৪) এক ওযু দিয়ে দুই ওয়াক্তের সালাত পড়া জায়েজ, তবে নবী সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম সবসময় নতুন করে ওযু করে নিতেন। মক্কা বিজয়ের দিন তিনি একবার এক ওযু দিয়ে দুই ওয়াক্তের সালাত পড়েছিলেন।
(৫) কাপড়ের মোজার উপরে মাসাহ করা জায়েজ। তিরমিযীতে এর পক্ষে সহীহ হাদীস রয়েছে। যারা বলে শুধু চামড়ার মোজার উপরে মাসাহ করা যাবে, কাপড়ের মোজ়ার উপরে করা যাবেনা, তাদের ফতোয়া সঠিক নয়।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম ও সাহাবায়ে কেরামগণ খুফ (চামড়ার মোজা) ও জাওরাবের (সুতী বা পশমী মোটা মোজার) উপরে মাসাহ করতেন। বুখারী, মুসলিম, আবু দাউদ, মিশকাতঃ ৫৩-৫৪।
মুকীম বা গৃহে অবস্থান করলে একদিন একরাত (২৪ঘন্টা) সফরে তিনদিন ও তিনরাত পর্যন্ত একবার মোজা পড়ে মাসাহ করে যাবে, এর পরে ওযু করলে মোজা খুলে ধৌত করতে হবে।
এমন জুতা, যা টাখনু ঢাকে সেটা যদি পাক থাকে আর ওযু করা অবস্থায় পড়া হয়, তাহলে তার উপরেও মাসাহ করা জায়েজ। আহমাদ, তিরমিযী, মিশকাতঃ ৫২৩।
জুতার নিচে নাপাকী থাকলে তা মাটিতে ভালোভাবে ঘষে নিলে পাক হয়ে যাবে এবং ঐ জুতার উপরে মাসাহ করা চলবে। আবু দাউদ, মিশকাত ৫০৩।
(৬) শরীরে কোনো জখম বা ব্যান্ডেজ থাকলে ঐ অংশটুকুর উপরে ভেজা হাতে একবার মাসাহ করলেই হবে, ধৌত করতে হবেনা। সহীহ ফিকহুস সুন্নাহ ১/১৬১।
(৭) ওযুর শুরুতে প্রয়োজনীয় কথা বলতে ও সালাম দিতে বা নিতে হাদীসে কোনো নিষেধ নেই।
(৮) প্রত্যেক অংগ ধোঁয়ার সময় আলাদা আলাদ দুয়া বলতে কিছু নেই, এইগুলো বিদআ’ত। এইগুলো না রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম পড়েছেন, না সাহাবার করেছেন না চার ইমাম থেকে কোনো বক্তব্য আছে। যাদুল মাআ’দঃ ১/৮৮।
(৯) শরীরের যেকোনো স্থান থেকে কম হোক আর বেশি হোক রক্ত বের হলে ওযু নষ্ট হবেনা। সহীহ বুখারীঃ ২৯ পৃষ্ঠা।
(১০) কাপড় পরিবর্তন করলে বা হাটুর উপরে কাপড় উঠে গেলে ওযু ভেঙ্গে যায়না।
(১১) বমি হলে, সালাতের ভেতরে বা বাইরে উচ্চস্বরে হাসলে, মৃত ব্যক্তিকে গোসল দিলে বা বহন করলে ওযু ভেঙ্গে যায়না।
____________________________________
তোমরা তোমাদের পালনকর্তার অভিমূখী হও এবং তাঁর আজ্ঞাবহ হও
No comments:
Post a Comment