Tuesday, January 23, 2018

প্রকৃত কৃপণ তো সেই ব্যক্তি .....





প্রশ্ন:- যখন আমরা কোনো বই পরি বা বক্তব্য শুনি - দেখা যায় যে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর নাম পাশাপাশি আসছে বারবার বক্তব্যে বা লিখাতে, আমরা কি যতবার তার নাম পরছি বা শুনছি সাথে সাথে কি দরুদ পরবো? নাকি মাঝে মাঝে পরলে হবে। জানালে উপকৃত হবো শাইখ। জাযাকাললাহু খয়রান।
~~~
রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নাম উচ্চারণ কলে, তার নাম শুনলে বা পড়লে আমাদের কর্তব্য, ভালবাসা ও শ্রদ্ধাবনত চিত্তে তার প্রতি সালাত ও সালাম পেশ করা। এ ক্ষেত্রে কার্পণ্য, অলসতা বা অবহেলা প্রদর্শন করা উচিৎ নয়। কেননা, যে ব্যক্তি তার আলোচনা শুনেও তার প্রতি দরুদ পেশ করল না রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে তিরস্কার করেছেন। যেমন তিনি বলেন:

«البخيل من ذكرت عنده فلم يصل عليَّ»
“প্রকৃত কৃপণ তো সেই ব্যক্তি যার সামনে আমার আলোচনা হল, অথচ সে আমার প্রতি দরুদ পেশ করল না।” (সুনান ইবনে মাজাহ, হাদিস: ১৬৩৭, ১৬৩৬, সহীহুল জামে ২৮৭৮, সহীহ)
সাধারণভাবে আমাদের উচিৎ তার প্রতি বেশি বেশি দুরুদ পাঠ করা। আর তার নাম শুনার পরে তা অবধারতি হয়ে যায়।
আল্লাহ তাআলা বলেন:

إِنَّ اللَّهَ وَمَلَائِكَتَهُ يُصَلُّونَ عَلَى النَّبِيِّ يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا صَلُّوا عَلَيْهِ وَسَلِّمُوا تَسْلِيماً
“আল্লাহ ও তাঁর ফিরিশতাগণ নবীর প্রতি সালাত পেশ করেন। হে মু'মিনগণ ! তোমরা নবীর উপর সালাত ও সালাম পেশ কর।” [সূরা আল-আহযাব, আয়াত-৫৬]
নবী সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ

من صلى عليّ واحدة صلى الله عليه بها عشرا
[رواه مسلم]
“যে, ব্যক্তি আমার উপর একবার দরুদ পাঠ করবে আল্লাহ তার উপর এর বিনিময়ে দশটি বর্ষণ করবেন।” (সহীহ মুসলিম)
আল্লাহ তাআলা আমাদের তাঁর প্রিয় নবীর প্রতি অধিক পরিমানে দুরুদ পেশ করার তাওফিক দান করুন। আমীন।
উত্তর প্রদানে
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল

No comments:

Post a Comment