Monday, June 11, 2018

নিজের জন্য দুয়া করার পাশাপাশি অপর মুসলিম ভাইয়ের জন্য দুয়া করলেও অনেক প্রতিদান রয়েছেঃ



Image may contain: text


নিজের জন্য দুয়া করার পাশাপাশি অপর মুসলিম ভাইয়ের জন্য দুয়া করলেও অনেক প্রতিদান রয়েছেঃ
============
রাসুল (সাঃ) বলেন- 
কোন মুসলিম অপর মুসলিমের জন্য খাছ মনে দুয়া করলে দুয়া কবুল হয়। সেখানে একজন ফিরিশতা নিযুক্ত থাকেন। যখনই ঐ ব্যক্তি তার মুসলিম ভাইয়ের জন্য দুয়া করে তক্ষণই ঐ ফিরিশতা “আমীন” “আমীন” বলেন। এবং বলেন- তোমার জন্যও অনুরূপ হোক। [মুসলিম, মিশকাতঃ ২২২৮, দোয়া অধ্যায়, অধ্যায়-৯]
উবাদা বিন সামেত (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (সা.) একথা বলতে শুনেছি,
من استغفر للمؤمنين والمؤمنات كتب الله له بكل مؤمن ومؤمنة حسنة 
যে ব্যক্তি মুমিন পুরুষ ও নারীদের জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করবে, তাকে প্রতেক্য মুমিন পুরুষ ও নারীর বিনিময়ে একটি করে পূণ্য লিখে দেয়া হবে। (ত্বাবরানী, শাইখ আলবানী হাদীছটিকে হাসান বলেন, দ্র: সহীহুল জামে হা/১০৯৭০)
🍁দুয়াঃ ১-
اللهم أغفر للمؤمنينوالمؤمنات والمسلمين والمسلمات الاحياء منهم والأموات

আল্লাহুম্মাগফিরলিল মুস্লিমিনা ওয়াল মুস্লিমাত ওয়াল মু মিনিনা ওয়াল মু মিনাত। আল আহ ইয়ায়ি মিনহুম ওয়াল আম ওয়াত।
অর্থ-হে আল্লাহ, ক্ষমা করে দাও মুসলিম নারী,ও মুসলিম পুরুষদের এবং মুমিন নারী ও মুমিন পুরুষদের যারা জীবিত এবং যারা মৃত তাদেরকেও।

🍁দুয়াঃ ২-মৃত মুমিন মুসলিমদের জন্য ক্ষমার দুয়া করুন।
رَبَّنَا اغْفِرْ لَنَا وَلِإِخْوَانِنَا الَّذِينَ سَبَقُونَا بِالْإِيمَانِ وَلَا تَجْعَلْ فِي قُلُوبِنَا غِلًّا لِّلَّذِينَ آمَنُوا رَبَّنَا إِنَّكَ رَءُوفٌ رَّحِيمٌ
হে আমাদের রব, আমাদেরকে ও আমাদের ভাই যারা ঈমান নিয়ে আমাদের পূর্বে অতিক্রান্ত হয়েছে তাদেরকে ক্ষমা করুন; এবং যারা ঈমান এনেছিল তাদের জন্য আমাদের অন্তরে কোন বিদ্বেষ রাখবেন না; হে আমাদের রব, নিশ্চয় আপনি দয়াবান, পরম দয়ালু।
উচ্চারণ : রব্বানাগ্ ফিরলানা-অলিইখ্ওয়া-নিনা ল্লাযীনা সাবাকুনা বিল্ ঈমা-নি অলা- তাজ্ব ‘আল্ ফী কুলূবিনা-গিল্লাল্লিল্লাযীনা আ-মানূ রব্বানা ইন্নাকা রউফুর রহীম্
(সূরা আল-হাশর - ৫৯:১০)

🍁দুয়াঃ ৩
رَبَّنَا اغْفِرْ لِي وَلِوَالِدَيَّ وَلِلْمُؤْمِنِينَ يَوْمَ يَقُومُ الْحِسَابُ
রব্বানাগফিরলি ওয়ালি ওলি দাইয়্যা ওয়ালিল মুমিনিনা ইয়াওমা ইয়াকুমুল হিসাব।
“হে আমার প্রতিপালক! হিসাব গ্রহণের দিন আমাকে, আমার পিতা-মাতাকে এবং মুমিনগনকে ক্ষমা কর।"
[সুরা ইব্রাহিম আয়াত ৪১]

🍁দুয়া-৪
بِّ اغْفِرْ لِي وَلِوَالِدَيَّ وَلِمَن دَخَلَ بَيْتِيَ مُؤْمِنًا وَلِلْمُؤْمِنِينَ وَالْمُؤْمِنَاتِ وَلَا تَزِدِ الظَّالِمِينَ إِلَّا تَبَارًا 
রব্বিগফিরলি ওয়ালি ওয়ালিদাইয়্যা ওয়ালিমান দাখালা বাইতিয়্যা মুমিনাওঁ ওয়া লিল মুমিনীনা ওয়াল মুমিনাতি; ওয়ালা তাযিদিয যালিমীনা ইল্লা তাবার-।
অর্থ: হে আমার পালনকর্তা! আপনি আমাকে, আমার পিতা-মাতাকে, যারা মুমিন হয়ে আমার গৃহে/দ্বীনে প্রবেশ করে-তাদেরকে এবং মুমিন পুরুষ ও মুমিন নারীদেরকে ক্ষমা করুন এবং যালেমদের কেবল ধ্বংসই বৃদ্ধি করুন। ।(সূরা নূহ, আয়াত-২৮)
🍃

No comments:

Post a Comment