Wednesday, July 4, 2018

*সাজদায়ে সাহু কি??*



Image may contain: one or more people and text


*সাজদায়ে সাহু কি??*
সালাতে শয়তানের ধোকায় পড়ে আমরা অনেকসময় ভুল করে ফেলি বা রাকাত সংখ্যা ভুলে যাই। এক্ষেত্রে সাজদায়ে সাহু এর বিধান রয়েছে। ভুলে যাওয়া বা ভুল করার জন্য অতিরিক্ত দুইটি সিজদা দিতে হয়।
,
দুটি আলাদা নিয়মঃ
,
(১ম) নামাযের ভেতর কোন ভুল করলেন,এখনো সালাম ফিরাননি। সালাম ফিরানোর আগেই মনে পড়ল ওহ হো আমার তো নামাযে এই কাজ টা ভুল হয়ে গেল। মানে সালাম ফিরানোর আগেই যদি ভুলের ব্যাপারে অবগত হয়ে থাকেন তাহলে..শেষ বৈঠকে আত্তাহিয়াতু দরুদ দোয়া মাসুরা পড়ার পর আবারো দুইটি সিজদা দিবেন (যেভাবে এক রাকাতে দুইটি সিজদা দেয়া হয়)। দুইটি সিজদা দেয়ার পর সালাম ফিরাবেন। এতটুকু বুঝতে পারলেন? এটা দিলাম মিশকাতুল মাসাবীহ এর ১০১৮ নাম্বার হাদিসের আলোকে,হাদিস টি আপনারাও পড়ুন,আবদুল্লাহ ইবনু বুহায়নাহ্ (রাঃ) থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবীদেরকে যুহরের সলাত (সালাত/নামায/নামাজ) আদায় করালেন। তিনি প্রথম দু’ রাক্‘আত পড়ে (প্রথম বৈঠকে বসা ছাড়া তৃতীয় রাক্‘আতের জন্য) দাঁড়িয়ে গেলেন, বসলেন না। অন্যান্যরাও তাঁর সাথে দাঁড়িয়ে গেলেন। এমনকি সলাত (সালাত/নামায/নামাজ) যখন শেষ করলেন এবং লোকেরা সালাম ফিরাবার অপেক্ষা করলেন, তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বসা অবস্থায় তাকবীর দিলেন এবং সালাম ফিরাবার পূর্বে দু’টি সাজদাহ্ (সিজদা/সেজদা) করলেন, তারপর সালাম ফিরালেন।
,
(২য়) নিয়মঃ নামাযে সালাম ফিরানোর পর মনে পড়ল যে ওহ হো নামাযে ভুল করে ফেলছি। ৪ রাকাত এর নামাযে যদি ৫ রাকাত পড়ে ফেলে সালাম ফিরিয়ে নেয়।তাহলে সে যেন আবার অতিরিক্ত দুইটা সিজদা দিয়ে সালাম ফিরায়। যদি ৪ রাকাত বিশিষ্ট নামাযে ৩ রাকাত পড়ে সালাম ফিরিয়ে তারপর মনে পড়ে যে ওহ হো আমার এক রাকাত কম হয়ে গেল। তাহলে সে আবার এক রাকাত পড়ে সালাম ফিরিয়ে আবার দুইটা সিজদা দিয়ে সালাম ফিরাবে। আর অন্য কোন কারনে মিসটেক হয়ে গেলে আর আপনি তা নামাযে সালাম ফিরানোর পর বুঝতে পারলে সাথে সাথে আবার দুইটা সিজদা দিয়ে দিন। 
,
আবদুল্লাহ ইবনু মাস্‘ঊদ (রাঃ) থেকে বর্ণিত। (তিনি বলেন) রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যুহরের সলাত (সালাত/নামায/নামাজ) পাঁচ রাক্‘আত আদায় করে নিলেন। তাঁকে বলা হলো, সলাত (সালাত/নামায/নামাজ) কি বৃদ্ধি করা হয়েছে? তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) প্রশ্ন করলেন, কি হয়েছে? সাহাবীরা বললেন, আপনি সলাত (সালাত/নামায/নামাজ) পাঁচ রাক্‘আত আদায় করেছেন। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) সালাম ফিরানোর পরে দু’ সাজদাহ্ (সিজদা/সেজদা) করে নিলেন। (মিশকাতুল মাসাবীহ ১০১৬)।
,
ইমরান ইবনু হুসায়ন (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ‘আসরের সলাত আদায় করালেন। তিনি তিন রাক্‘আত পড়ে সালাম ফিরালেন তারপর ঘরে প্রবেশ করলেন। খিরবাক্ব নামক এক লম্বা হাতওয়ালা লোক দাঁড়িয়ে গেলেন এবং বললেন, হে আল্লাহর রসূল! অতঃপর তাঁর নিকট ঘটনাটি আলোচনা করলেন। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) রাগান্বিত অবস্থায় নিজ চাদর টানতে টানতে মানুষের কাছে পৌঁছলেন অতঃপর জিজ্ঞেস করলেন, সে যা বলছে তা-কি সত্য? সাহাবীগণ বললেন, হ্যাঁ। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আর এক রাক্‘আত সলাত (সালাত/নামায/নামাজ) আদায় করলেন তারপর সালাম ফিরালেন, তারপর দু’টি সাহু সাজদাহ্ (সিজদা/সেজদা) দিলেন তারপর সালাম ফিরালেন। (মিশকাতুল মাসাবীহ ১০২১)।

No comments:

Post a Comment