Tuesday, September 25, 2018

সাহু সেজদার মধ্যে তিনটি উপকার পাওয়া যায়। যথা:



Image may contain: text




সালাতে সাহু সেজদা দেয়ার পরও আল্লাহর দরবারে উক্ত আমল গৃহীত না হওয়ার ভয়ে ভীত হয়ে পূণরায় সালাত আদায় করা
_প্রশ্ন: কেউ যদি ফরজ সালাতে ভুল করার পর সাহু সিজদা করে সালাত শেষ করে এবং পুনরায় নতুন করে সেই ওয়াক্তের ফরজ সালাত আদায় করতে চায় তাহলে কি সে সেটা করতে পারবে? এতে কি তার গুনাহ হবে যদি সে আল্লাহ নিকট উক্ত সালাত গৃহীত হবে কি না এই দুশ্চিন্তায় ভীত হয়ে এমনটি করে?_
উত্তর: 
সালাতে ভুল হলে সাহু সেজদা দেয়ার মাধ্যমে ভুল থেকে মুক্তি পাওয়ার উদ্দেশ্যেই ইসলামে এ বিধান দেয়া হয়েছে। তাই সাহু সেজদা দেয়ার পরও দু:শ্চিন্তা ও অস্থিরতায় ভোগা অনুচিত। তাই উক্ত সালাত পূণরায় পড়া ঠিক নয়।
বরং সাহু সেজদা দেয়ার পর গুনাহ হওয়ার আশংকা এবং আল্লাহর দরবারে তা গৃহীত না হওয়ার দু:শ্চিন্তায় পূণরায় সালাত আদায় করা ‘দ্বীনের মধ্যে বাড়াবাড়ি বা অতিরঞ্জণ’ হিসেবে গণ্য হওয়ার সম্ভাবনা রয়েছে।
তাছাড়া এতে করে শয়তান দ্বীনের বিষয়ে মনের মাধ্যে সন্দেহ সৃষ্টি করার সুযোগ পেয়ে যায়। তাই এই ধরণের মানসিকতা পরিহার করে শরীয়ত প্রদত্ব বিধানের উপর আস্থা রাখা জরুরি।
*সাহু সেজদার উপকারিতা:*
মনে রাখা দরকার যে, সাহু সেজদার মধ্যে তিনটি উপকার পাওয়া যায়। যথা:
 ক. এতে শয়তান লাঞ্ছিত হয়। কারণ সে চেয়েছিল মানুষকে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইবাদতে গোলযোগ বাধিয়ে বান্দার ইবাদতে ব্যাঘাত সৃষ্টি করতে। কিন্তু বান্দা যখন সাহু সেজদা দেয় তখন তার আশা পূরণ না হওয়া সে খুবই অপমানিত ও লাঞ্চিত হয়।
 খ. সালাতের ত্রুটি-বিচ্যুতিকে পূর্ণতা দান করা হয়।
 গ. এই সেজদার মাধ্যমে আল্লাহ তাআলা খুশি হন।
আল্লাহ তাআলা আমাদেরকে শয়তানের চক্রান্ত থেকে হেফাজত করুন এবং মহান রবের সন্তুষ্টির পথে পরিচালিত হওয়ার তাওফিক দান করুন। আমীন।

উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানী
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব

No comments:

Post a Comment