Thursday, November 29, 2018

রাসূলুল্লাহ (সাঃ)এর প্রতি দুরুদ পাঠের ফজিলত



Image may contain: text


রাসূলুল্লাহ (সাঃ)এর প্রতি দুরুদ পাঠের ফজিলত 👈
মহানবী (সাঃ) বলেন, “যে ব্যক্তি আমার উপর একবার দরুদ পাঠ করবে, আল্লাহ তার উপর ১০ বার রহমত বর্ষণ করবেন।”
(মুসলিম, মিশকাত ৯২১ নং)।

আব্দুল্লাহ ইবনে আমর আ’স (রা) হতে বর্ণিত, তিনি বলেন রাসূলুল্লাহ (সা) কে বলতে শুনেছেন, ‘যে ব্যক্তি আমার
প্রতি একবার দরুদ পাঠ করবে, আল্লাহ তার দরুন তার উপর দশটি রহমত (করুণা) অবতীর্ণ করবেন।
(মুসলিম: ৩৮৪, তিরমিযী: ৩৬১৪, নাসায়ী: ৬৭৮,
আবূ দাউদ: ৫২৩,
আহমাদ: ৬৫৩২)।

অন্য এক বর্ণনায় আছে,
“---এবং তার ১০টি পাপ মোচন হবে ও সে ১০টি মর্যাদায় উন্নীত হবে।”
(নাসাঈ, সুনান,হাকেম, মুস্তাদরাক ১/৫৫০,
মিশকাত ৯২২নং)।

****রাসূলুল্লাহ (স:) এর প্রতি দুরূদ পাঠের ফজিলত ****
.
১। রাসূল (স:) বলেছেন : যে ব্যক্তি আমার উপর একবার দুরূদ পাঠ করবে, আল্লাহ তার উপর দশটি রহমত নাযিল করবেন, দশটি গুনাহ ক্ষমা করবেন এবং দশটি মর্যাদা বৃদ্ধি করে দিবেন ।(নাসাঈ হা/ ১২৯৭)
২। রাসূল (স:) বলেছেন : যে ব্যক্তি সকালে দশবার এবং সন্ধায় দশবার আমার উপর দুরূদ পাঠ করবে, সে ব্যক্তি কেয়ামতের দিন আমার শাফায়াত লাভ করবে ।( সহীহ জামিউস সগীর হা/ ৮৮১১)
৩। রাসূল (স:) বলেছেন : যে ব্যক্তির সামনে আমার নাম উচ্চারিত হয়, আর সে আমার প্রতি দুরূদ পাঠ করেনা সে হচ্ছে কৃপন । ( তিরমিযী হা/ ৩৫৪৬ )
৪। রাসূল (স:) বলেছেন : যে ব্যক্তি আমার উপর দুরূদ পাঠ করতে ভুলে যায়, সে জান্নাতের পথ চিনতে ভুলে যায় । ( ইবনু মাজাহ হা/ ৯০৮)
.
হাদীসগুলোর সনদ বিশুদ্ধ ।

No comments:

Post a Comment