Monday, April 13, 2015

সুগন্ধি মেখে মেয়েদের বাড়ীর বাইরে যাওয়া আর পুরুষদের মাঝে চলাফেরা করা প্রসঙ্গে:


আসসালামু আলাইকুম
সুগন্ধি মেখে মেয়েদের বাড়ীর বাইরে যাওয়া আর পুরুষদের মাঝে চলাফেরা করা প্রসঙ্গে
(تَطْيَبُ الْمَرْأَةِ عِنْدَ خُرُوْجِهَا وَمُرُوْرِهَا بِعِطْرِهَا عَلَى الرِّجَالِ) :
** আজকাল আতর, সেন্ট,স্নো, পাউডার ইত্যাদি নানা প্রকার সুগন্ধি মেখে মেয়েরা ঘরে-বাইরে পুরুষদের মাঝে ব্যাপকভাবে চলাফেরা করছে। অথচ মহানবী (ছাল্লাল্লা-হু আলাইহি অ-সাল্লাম) এ বিষয়ে খুব কঠোরভাবে সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন,
"أَيُّمَا اِمْرَأةٍ اِسْتَعْتَرَتْ ثُمَّ مَرَّتْ عَلَى الْقَوْمِ لِيَجِدُوْا رِيْحَهَا فَهِيَ زَانِيَةٌ"
(أحمد ৪/৪১৮, صحيح الجامع ح/১০৫).
অর্থঃ “পুরুষেরা গন্ধ পাবে এমন উদ্দেশ্যে আতর বা সুগন্ধি মেখে কোন মহিলা যদি পুরুষদের মাঝে চলাফেরা করে তাহলে সে একজন যিনাকারী মহিলা হিসাবে গণ্য হবে” (আহমাদ ৪/৪১৮, ছহীহুল জামে হাদীছ ১০৫)।
অনেক মহিলা তো এ ব্যাপারে একেবারেই উদাসীন, আর অনেকেই তো এ বিষয়টিকে খুব হালকাভাবে গ্রহণ করে। যে সমস্ত মেয়েরা সেজেগুজে বিভিন্ন ধরনের সুগন্ধি মেখে ড্রাইভারের সাথে গাড়ীতে চলাফেরা করছে, দোকানে যাচ্ছে, স্কুল-কলেজ ও ইউনিভার্সিটিতে যাচ্ছে, তারা শরী’আতের নিষেধাজ্ঞার দিকে সামান্যতমও খেয়াল করে না। মেয়েদের ঘরের বাইরে যাওয়ার ব্যাপারে ইসলামী শরী‘আত এমন কঠোর বিধান আরোপ করেছে যে, বাড়ীর বাইরে যাওয়ার সময় মেয়েরা সুগন্ধি মেখে থাকলে ঐ সুগন্ধিকে নাপাকী মনে করে ফরয গোসলের ন্যায় ঐ মহিলাকে গোসল করতে হবে। এ প্রসঙ্গে রাসূলুল্লা-হ (ছাল্লাল্লা-হু আলাইহি অ-সাল্লাম) বলেছেন,
"أَيُّمَا امْرَأةٍ تَطَيَّبَتْ ثُمَّ خَرَجَتْ إِلَى الْمَسْجِدِ لِيُوْجَدَ رِيْحُهَا لَمْ يُقْبَلْ مِنْهَا صَلاَةٌ حَتَّى تَغْتَسِلَ اغْتِسَالَهَا مِنَ الجَْنَابَةِ"
(أحمد ২/৪৪৪, صحيح الجامع ح/২৭০৩).
অর্থঃ “যে মহিলা গায়ে সুগন্ধি মেখে মাসজিদের দিকে বের হয় এ জন্য যে, তার শরীরের সুবাস বা ঘ্রাণ পাওয়া যাবে, তাহলে তার নামায ততক্ষণ পর্যন্ত গৃহীত হবে না যতক্ষণ না সে নাপাকী দূর করার জন্য ফরয গোসলের ন্যায় গোসল না করবে” (আহমাদ ২/৪৪৪, ছহীহুল জামে হাদীছ নং ২৭০৩)।
বর্তমান যুগে হাটে-বাজারে, কলেজ-ইউনিভার্সিটিতে, বিভিন্ন অফিস-আদালতে আর যানবাহনাদিতে নানা ধরনের মানুষের সমাবেশে তথা সর্বত্র মহিলারা যে সুগন্ধিযুক্ত প্রসাধনী যেমন আতর, সেন্ট, আগর, ধূনা, চন্দনকাঠের আতর ইত্যাদি মেখে যাতায়াত করছে তার বিরুদ্ধে একমাত্র মহান আল্লাহর কাছেই আমাদের সকল অভিযোগ। আল্লাহর নিকটে আমাদের সমস্ত প্রার্থনা, তিনি যেন আমাদের উপর রাগান্বিত না হন। ঐ সমস্ত নাফরমান নর-নারীর কর্মের জন্য তিনি যেন সৎ লোকদেরকে পাকড়াও না করেন। আর মহান আল্লাহ যেন আমাদের সকলকে জান্নাতের পথে চলার পূর্ণ তাওফীক্ব দান করেন। আমীন।

No comments:

Post a Comment