Tuesday, May 5, 2015

আল্লাহ্‌ই ক্ষমাকারীঃ




আস সালামুয়ালাইকুম, আলহামদুলিল্লাহ,ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রসুলিল্লাহ।
-
আল্লাহ্‌ই ক্ষমাকারীঃ
আল্লাহ্‌ তালা বলেনঃ তিনিই তাঁর বান্দাদের তওবা কবুল করেন এবং পাপরাশী ক্ষমা করেন, আর তোমরা যা কর তিনি তা জানেন” (সূরা শূরাঃ ২৫)
করুণাময় মহিয়ান আল্লাহ্‌ তাআলা আরো বলেনঃ “আর যারা আল্লাহর সাথে অন্যকে মাবূদ হিসেবে ডাকে না, যথার্থ কারণ ছাড়া আল্লাহ্‌ যাকে হত্যা করতে নিষেধ করেছেন তাকে হত্যা করে না এবং ব্যভিচার করে না । বস্তুতঃ যে এগুলো করবে সে শাস্তি ভোগ করবে । কিয়ামত দিবসে তার শাস্তি দ্বিগুণ করা হবে এবং তথায় হীন অবস্থায় স্থায়ীভাবে বসবাস করবে । তবে তারা নয়, যারা (খাঁটি) তওবা করে ঈমান আনবে ও সৎকর্ম করবে; বরং আল্লাহ (তাদেরকে ক্ষমা করে দিবেন এবং তাদের পাপসমূহকে পূণ্য দ্বারা পরিবর্তন করে দিবেন । আল্লাহ্‌ তো ক্ষমাশীল, পরম দয়ালু” (সূরা ফুরকানঃ ৬৮-৭০)
হাদীছে কুদসীতে আল্লাহ্‌ আরো ঘোষণা করেছেনঃ “হে আদম সন্তান ! যখনই তুমি আমায় আহ্বান করবে এবং আমার নিকট আশা-আকাংখা পেশ করবে আমি তোমাকে ক্ষমা করে দিব, তোমার পাপরাশী যত অধিক থাক না, এতে আমি কোন পরোয়া করি না ।
হে আদম সন্তান ! তোমার গুনাহ সমূহ যদি আকাশের উচ্চতায় পৌঁছে যায় । অতঃপর তুমি আমার কাছে মাফ চাও, আমি তোমাকে মাফ করে দিব । এতে আমি কোন কিছুর তোয়াক্কা করি না”
(তিরমিযী, সহীহুল জামে হা/৪৩৩৮)

No comments:

Post a Comment