Tuesday, May 5, 2015

“ জাদু-টোনা করা শির্ক ”



“ জাদু-টোনা করা শির্ক ”
--------------------------------
রাসূল (সাঃ) বলেন, ৩ শ্রেণীর লোক জান্নাতে যাবে না। ১- সর্বদা নেশাদার দ্রব্য গ্রহণকারী। ২- আত্মীয়তার বন্ধন ছিন্নকারী। ৩- জাদুর প্রতি বিশ্বাসকারী। (মুসনাদে আহমাদ-হাদিস সহিহ) 
জাদুকে শির্কের মধ্যে শামিল করার কারণ হচ্ছে- জাদু শির্ক বেতিত কার্যকর করা সম্ভব নয়। মূলত ২ টি কারণে জাদু শির্ক। ১- জাদু বিদ্যায় শয়তানকে ব্যাবহার করা হয় এবং তার সাথে সম্পর্ক স্থাপন করা হয়। ২- জাদু বিদ্যায় ইলমে গায়েবের দাবী করা হয় যা নিঃসন্দেহে শির্ক। ইসলামে জাদুকরের বিধান হচ্ছে মৃত্যুদণ্ড। এটা এজন্য যে, জাদুকর জাদু করে মানুষের সুখের জীবনকে বিপর্যস্ত করে তুলে।
উমার (রাঃ) মুসলিম গভর্নরদের কাছে পাঠানো নির্দেশমালায় বলেছিলেন, তোমরা প্রত্যেক জাদুকর পুরুষ এবং জাদুকর নারীকে হত্যা করো। (সহিহুল বুখারি)
এটা ঐ জাদু যেটা দিয়ে মানুষের ক্ষতি করা হয় কিন্তু বিনোদনমুলক আরেক প্রকার জাদু রয়েছে যেখানে মানুষের ক্ষতি করা হয় না, আনান্দ দেওয়ার চেষ্টা করা হয়- এটা করাও জায়েজ নয় কেননা এখানে যদিও শয়তানের সাহায্য নেওয়া হয় না কিন্তু মানুষের চোখকে ধোঁকা দেওয়া হয় আর রাসুল (সাঃ) বলেছেন, যে বেক্তি আমাদের সাথে প্রতারণা করে, সে আমাদের দলভুক্ত নয়। (মুসলিম)

No comments:

Post a Comment