Wednesday, May 25, 2016

আল্লাহর পথে ১ দিনের রোযার প্রতিদান






আবূ উমামাহ্ রাদিয়াল্লাহু ‘আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমি বললাম: ‘হে আল্লাহর রাসূল! আমাকে এমন কোন আমলের আজ্ঞা করুন; (‘যদ্দ্বারা আল্লাহ্ আমাকে লাভবান করবেন’। অথবা অন্য এক বর্ণনায় আছে, ‘যার মাধ্যমে আমি জান্নাতে যেতে পারব’।) 
______________ 
তিনি বললেন: “তুমি রোযা রাখ, কারন এর সমতুল্য কিছু নেই।’ পুনরায় আমি বললাম: ‘হে আল্লাহর রাসূল! আমাকে কোন আমলের আদেশ করুন।’ তিনিও পুনরায় ঐ কথাই বললেন: “তুমি রোযা রাখ, কারন এর সমতুল্য কিছু নেই’। [নাসাঈ: ৭/৪০৮, সহীহ্ ইবনে খুযাইমা, হাকেম, সহীহ্ তারগীব-আলবানী: ৯৭৩]
______________ 
আবূ সাঈদ আলখুদরী রাদিয়াল্লাহু ‘আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু ‘আলাআহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, তিনি বলেন:
______________
“যে বান্দা আল্লাহর রাস্তায় একদিন মাত্র রোযা রাখবে সেই বান্দার চেহারাকে আল্লাহ্ (ঐ রোযার বিনিময়ে) জাহান্নাম থেকে সত্তর বছরের পথ পরিমাণ দূরত্বে রাখবেন।
[বুখারী: ২৮৪০, মুসলিম: ১১৫৩, তিরমিযী, নাসাঈ]

No comments:

Post a Comment