Monday, July 24, 2017

ছেলে বংশের বাতি কথাটা কতটুকু ইসলামিক?



Image may contain: 5 people, people smiling, text


ছেলে বংশের বাতি কথাটা কতটুকু ইসলামিক?
💦
ছেলে বংশের বাতি কথাটা হিন্দু কালচার থেকে এসেছে। হিন্দু ধর্ম মতে পুত্র মানে সে যে পুত নামক নরক থেকে বাবাকে রক্ষা করে। ইসলামের মতে সন্তান দেওয়া বা না দেওয়া, দিলে ছেলে বা মেয়ে হওয়া সম্পূর্ণ আল্লাহর উপরে।

যেহেতু মেয়ে সন্তানদের বেশিভাগ সমাজেই নিঁচু চোখে দেখা হয় তাই রসুলুল্লাহ সাল্ললাহু আলাইহি ওয়া সাল্লাম, তিনটি/ দুটি কন্যা সন্তানকে ভালোভাবে লালন-পালন, আদব এবং ইসলামি শিক্ষা দেওয়া এবং সবশেষে ভালো বিয়ে দেওয়ার পুরষ্কার হিসেবে বলেছেন ঐ মেয়ের অভিভাবক এবং তিনি সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম জান্নাতে পাশাপাশি থাকবেন। কতটা পাশাপাশি সেটা বোঝাতে তিনি দুটি আঙুল পাশাপাশি রাখেন।
রসুলুল্লাহ সাল্ললাহু আলাইহি ওয়া সাল্লাম এর ব্যাপারে আল্লাহ সূরা কাওসারে বলেছেন, যে আপনার শত্রু, সেই তো লেজকাটা, নির্বংশ। আল্লাহ মুহাম্মাদ সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লামের বংশ রক্ষা করেছেন ফাতিমার রাদিয়াল্লাহু আনহা-এর দ্বারা।
আর বংশ রক্ষা আসলে খুব গুরুত্বপূর্ণ ব্যাপার না, গুরুত্বপূর্ণ হচ্ছে সন্তানেরা কী সৎ না অসৎ। সৎ সন্তান সাদাকায়ে জারিয়া হিসেবে কাজ করবে, অসৎ সন্তান আযাবে জারিয়া হিসেবে কাজ করবে। তাই ছেলে হোক মেয়ে হোক সুসন্তান কাম্য। এবং সুসন্তান আসলে বাবা-মায়েরই সন্তান প্রতিপালনের ফলাফল। দিনশেষে আমরা আমাদের হাতের কামাই-ই দেখতে পাবো।
💦💦

No comments:

Post a Comment