Monday, September 24, 2018

জীবিত ব্যক্তির বিলাপে মৃতব্যক্তির কবরে শাস্তি। (হাদীস দ্বারা প্রমানিত)



No automatic alt text available.


জীবিত ব্যক্তির বিলাপে মৃতব্যক্তির কবরে শাস্তি।
(হাদীস দ্বারা প্রমানিত)

ক্ষনস্হায়ী পৃথিবী থেকে আমাদের সবাইকে বিদায় নিতে হবে। কার বিদায় কখন হবে কেউ জানে না। তবে মৃত্যু সবাইকে পাকড়াও করবে। এটা সত্য। তা কারো আগে বা কারো হবে পরে। তবে আমাদের আত্মীয় স্বজনের মৃত্যু হলে ধৈর্যের পরিচয় দিতে হবে। কিন্ত অনেকে তা না করে চিৎকার করে, কান্নাকাটি করে, বুক চাপড়ায়, বিলাপ করে। অথচ এরুপকারীর জন্য হুঁশিয়ারি বাণী ও ভয়াবহ শাস্তির কথা রয়েছে।
মৃতের জন্য বিলাপ করে কান্নাকাটি করা নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কঠোর হুঁশিয়ারি করেছেন।

হজরত আয়েশা রাঃ বলেন, আবদুল্লাহ ইবনে মাসউদ রাঃ থেকে বর্নিত, রাসুলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যারা মৃতব্যক্তির জন্য শোকপ্রকাশ করতে গিয়ে বুকচাপড়ায় ও বিলাপ করে, জামার বুপ ছিঁড়ে ফেলে এবং জাহেলিয়াত যুগের মতো চিৎকার করে কাঁদে, তারা আমার দলভুক্ত নয়।
(সহীহ বুখারী -১২৯৪)

মানুষ যখন মারা যায় তখন মৃতের জন্য যেমন করণীয় আছে তেমনি বর্জনীয়ও রয়েছে। অতএব বর্জনের মধ্যে অন্যতম হল বিলাপ ও চিৎকার করা। যা ইসলামে হারাম ঘোষণা করা হয়েছে। তাই বিলাপকারী নারী ও পুরুষের জন্য রয়েছে ভয়াবহ শাস্তি।
হাদিসের ভাষায়, হজরত আবু মালিক আশয়ারী রাঃ হতে বর্নিত, নবীজী সাঃ বলেছেন, আমার উম্মতের মধ্যে জাহেলিয়াত বিষয়ের চারটি জিনিস এখনো রয়েছে। যা ত্যাগ করছে না। আর তা হলঃ-
১/ বংশ মর্যাদা নিয়ে গর্ব।
২/ অন্যের বংশের প্রতি কটাক্ষ করা
৩/ গ্রহ নক্ষত্রের মাধ্যমে বৃষ্টির প্রার্থনা
৪/ মৃতদের জন্য বিলাপ করা
রাসুলুল্লাহ সাঃ আরো বলেন, বিলাপকারী যদি তার মৃত্যুর পূর্বে তাওবা না করে, তবে কিয়ামতের দিন তাঁকে দাঁড় করানো হবে আলকাতরার আবরণ এবং খোস-পাঁচড়ার পোশাক দিয়ে।
(সহিহ মুসলিম -৯৩৪)

মৃতব্যক্তির বা আমরা প্রতোকের উচিত আমাদের জীবদ্দশায় আমাদের আত্মীয় স্বজনকে ডেকে অচিয়ত করে রাখা যে আমার মৃত্যুর পর বিলাপ বা চিৎকার করে কান্নাকাটি করা থেকে বিরত থাকবে। যার প্রমান মেলে নিম্নের হাদীস থেকে।
হাদীস এসেছে, মুহাম্মাদ ইবনু আব্দুল আ'লা রহঃ হাকিম ইবনু কায়েস রহঃ থেকে বর্নিত যে, কায়স ইবনু আসিম রাঃ বলেছেন, তোমরা আমার মৃত্যুর পর আমার জন্য বিলাপ করবে না। কেননা রাসুল সাঃ এর ওফাতের পর বিলাপ করা হয়নি।
(সহীহ নাসাঈ-১৮৫৪)

অন্য হাদিসে পাওয়া যায়, নবীজী সাঃ বলেন, মৃত ব্যক্তিকে তার জন্য কৃত বিলাপের বিষয়ের ওপর কবরে আজাব দেওয়া হয়।
(সহিহ্ বুখারী -১২১৫)

মহান আল্লাহ পাক আমাদের তাওফিক দিন উপরের হাদীস গুলোর উপর আমল করার জন্য। 
আমিন।

No comments:

Post a Comment