Saturday, September 29, 2018

সাইয়্যেদুল ইস্তেগফার সকল ইস্তেগফারের নেতা কোন দুয়াকে বলা হয়? এর ফযিলত কি?



No automatic alt text available.



সাইয়্যেদুল ইস্তেগফার সকল ইস্তেগফারের নেতা কোন দুয়াকে বলা হয়? এর ফযিলত কি?

------- ------- -----------:>
আপনি কি জানেন যে, সাইয়্যেদুল ইস্তেগফার বা ক্ষমা প্রার্থনার দু’আ হচ্ছে সবচেয়ে ভাল দোয়া? সাইয়্যেদুল ইস্তেগফার সকল আস্তাগফিরুল্লাহর নেতা বলিয়া অভিহিত। ইহা একটি উৎকৃষ্ট আমল। ইহা গুনাহ মাফের ও শ্রেষ্ঠ দোয়া বলিয়া বর্ণিত হইয়াছে।
.
রাসুল ﷺ বলেন যে ব্যাক্তি দঢ় বিশ্বাসের সাথ এই দু’আ পাঠ করবে, দিনে পাঠ করে রাতে মারা গেলে কিংবা রাতে পাঠ করে দিনে মারা গেলে সে জান্নাতি হবে।
.
ইহার আমল দ্বারা রুজি রোজগার বৃদ্ধি পায়, অভাব অনটন এবং বিপদ আপদ, বালা-মুসিবত দূর হয়। মনে শান্তি লাভ করা যায়। ইহা পাঠ করিয়া বেহেশত লাভ করা যায়।
.
দোয়টি হলোঃ
ﺍَﻟﻠّٰﻬُﻢَّ ﺍَ ﻧْﺖَ ﺭَﺑِّﻰ، ﻟَﺎۤ ﺍِﻟٰﻪَ ﺍِﻟَّﺎ ﺍَ ﻧْﺖَ ﺧَﻠَﻘْﺘَﻨِﻰْ ﻭَﺍَ ﻧَﺎ ﻋَﺒْﺪُﻙَ، ﻭَﺍَ ﻧَﺎ ﻋَﻠٰﻰ ﻋَﻬْﺪِﻙَ . ﻭَﻭَﻋْﺪِﻙَ ﻣَﺎ ﺍﺳْﺘَﻄَﻌْﺖُ، ﺍَﻋُـْﻮﺫُﺑِـﻚَ ﻣِﻦْ ﺷَـﺮِّ ﻣَﺎ ﺻَﻨَﻌْﺖُ ، ﺍَ ﺑُﻮْﺀُ ﻟَﻚَ ﺑِﻨِﻌْﻤَﺘِﻚَ ﻋَﻠَﻰَّ ، ﻭَﺍَ ﺑُﻮْﺀُ ﺑِﺬَﻧْﺒِـﻰ ﻓَﺎﻏْﻔِﺮْﻟِﻰ، ﻓَﺎِﻧَّﻪُ ﻟَﺎ ﻳَﻐْﻔِﺮُ ﺍﻟﺬُّﻧُﻮْﺏَ ﺍِﻟَّﺎ ﺍَ ﻧْﺖَ .
উচ্চারণ:“আল্লাহুম্মা আনতা রব্বী লা-ইলাহা ইল্লা আনতা
খালাক্কতানী ওয়া আনা আ'বদুকা
ওয়া আনা আ'লা আহ্দিকা ওয়া ও’য়াদিকা মাসতাত’তু
আ'উযুবিকা মিন শার্রি মা ছা’নাতু
আবূউলাকা বিনি'মাতিকা আ'লাইয়্যা
ওয়া আবূউলাকা বিযানবী ফাগ্ফির্লী ফাইন্নাহু লা-ইয়াগফিরুয্যুনূবা ইল্লা আনতা”।
.
অর্থঃ হে আল্লাহ্! তুমি আমার পালনকর্তা। তুমি ব্যাতিত কোন উপাস্য নেই। তুমি আমাকে সৃষ্টি করেছ। আমি তোমার গোলাম। আমি আমার সাধ্য মত তোমার নিকটে অঙ্গীকারে ও দঢ় আছি। আমি আমার কৃতকর্মের অনিষ্ট হতে তোমার নিকট আশ্রয় প্রার্থনা করছি। আমি আমার উপরে দেয়া তোমার দেয়া অনুগ্রহকে স্বীকার করে নিচ্ছি এবং আমি আমার গোনাহের স্বীকৃতি দিচ্ছি। অতএব তুমি আমাকে ক্ষমা কর। কেননা তুমি ব্যাতিত পাপ সমূহ ক্ষমা করার কেউ নেই।[বোখারী হা/৬৩০৬]

No comments:

Post a Comment