Sunday, November 22, 2015

প্রশ্ন : হজরত মুহাম্মদ (সা.) সাধারণত কোন খাবার বেশি পছন্দ করতেন? আমরা যদি সেই খাবার বেশি বেশি খাই, তবে কি রাসূল (সা.)-এর সুন্নাহ আদায় করার সওয়াব পাব?





উত্তর : রাসূল (সা.) কোন খাবার বেশি বেশি পছন্দ করতেন, এ ধরনের কোনো বর্ণনা আসেনি। তিনি বেশি খেতেন না।
তিরমিজির হাদিসের মধ্যে বর্ণিত হয়েছে, তিনি মিষ্টিজাতীয় খাবার পছন্দ করতেন। তিনি খেজুর খেতেন এবং মিষ্টিজাতীয় খাবার পছন্দ করতেন। এ ছাড়া রাসূল (সা.) লাউও পছন্দ করেছেন। তবে পছন্দ করতেন বেশি বেশি, ব্যাপারটা এমন নয়, তবে তিনি লাউ খেয়েছেন বলে সাব্যস্ত হয়েছে।
যদি কেউ রাসূল (সা.)-এর হেদায়েতকে অনুসরণ করে যে তিনি এ জাতীয় খাবার খেয়েছেন, সেটাকে যদি কেউ পছন্দ করেন এবং সে ভালোবাসাটুকু তাঁর অন্তরের মধ্যে থাকে, রাসূল (সা.)-এর প্রতি সে ভালোবাসার কারণে, তাঁর অনুসরণের কারণে সওয়াব পাবেন। কিন্তু ওই বস্তুর কারণে বা ওই বস্তু খাওয়ার কারণে নয়।
উদাহরণস্বরূপ, কেউ যদি সারা দেশের সব লাউ খেয়ে ফেলেন, কিন্তু রাসূল (সা.)-এর সুন্নাহর সঙ্গে তাঁর কোনো সম্পর্ক না থাকে, তাহলে তিনি কোনো সওয়াব পাবেন না।
এখানে ভালোবাসাটা তাঁর অনুসরণের মধ্যে যে ভালোবাসা, সে ভালোবাসার কথা বলা হয়েছে, বস্তুর কারণে নয়। এ জন্য খেয়াল রাখতে হবে যে, রাসূলুল্লাহ (সা.)-এর কিছু বিষয় আছে, যেগুলো স্বভাবজাত বা অভ্যাসগত বিষয়। যেগুলো মানুষ বিভিন্নভাবে পরিবেশের কারণে, ওরফের কারণে বা এলাকার কারণে করে থাকে। এই কাজগুলো শুধু রাসূল (সা.)-এর প্রতি ভালোবাসার কারণে যদি কেউ করে থাকেন, তাহলে তিনি অনুসরণ করার কারণে বা এর প্রতি ভালোবাসার কারণে সওয়াব পাবেন। তবে ওই বস্তুটি সওয়াবের বিষয় নয়।
উত্তর দিয়েছেন শাইখ ডঃ সাইফুল্লাহ।

No comments:

Post a Comment